শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজধানীতে ‌‘জনবান্ধব কেন্দ্রীয় সেবা বাস্তবায়ন’ শীর্ষক মতবিনিময় সভা

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৩

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় একটি কেন্দ্রীয় ডিজিটাল পদ্ধতি বাস্তবায়নের মাধ্যমে সকল সেবাসমূহকে ‘জনবান্ধব কেন্দ্রীয় সেবা বাস্তবায়ন’ এর লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় মন্ত্রী মোস্তাফা জব্বার, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সকল ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান তার বক্তব্যে সমন্বিত পদ্ধতি বাস্তবায়নের ক্ষেত্রে মোবাইলের মাধ্যমে সকল সেবা প্রদানের জন্য নির্দেশনা প্রদান করেন। তিনি তার মন্ত্রণালয়ের সকল সেবাকে জনবান্ধব এবং ডিজিটাল রূপান্তর করার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার অনুরোধ জানান। প্রস্তাবিত পদ্ধতিটি বাস্তবায়নের মধ্য দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সকল সেবাসমূহ জনগণের তথা সেবাগ্রহীতার একটি প্ল্যাটফর্ম থেকে গ্রহণ করার বিষয়টি সহজ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আরো পড়ুন: খালেদা জিয়ার ভবিষ্যৎ আদালতই নির্ধারণ করবে: ড. হাছান মাহমুদ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার তার বক্তব্যে এ বিষয়ে কারিগরি এবং পরামর্শের ক্ষেত্রে সার্বিক সহযোগিতা প্রদান করার জন্য এটুআইকে আন্তরিক ধন্যবাদ জানান এবং একই সাথে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সকল কর্মকর্তাকে এই কার্যক্রমে সক্রিয় ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি যথাসময়ে পরবর্তী সকল কাজ দ্রুত ও সুচারুভাবে সম্পন্ন করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সেবাসমূহকে জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে সকলকে আহ্বান জানান।

‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ও পরিকল্পনা ল্যাব’ হতে প্রাপ্ত সিস্টেমটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে যাতে একটি এককেন্দ্রিক সমন্বিত ডিজিটাল সার্ভিস প্ল্যাটফর্ম ও মোবাইল অ্যাপের মাধ্যমে শুরু করা যায় তা উক্ত সভায় আলোচনা করা হয়। উক্ত সভার প্রারম্ভে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সচিব মো. আনোয়ার হোসেন সূচনা বক্তব্য প্রদান করেন এবং এটুআই এরচিফ স্ট্র্যাটেজিস্ট (ই-গভর্নেন্স)  ফরহাদ জাহিদ শেখ সমন্বিত ডিজিটাল সার্ভিস ডিজাইন ও পরিকল্পনাটির উপর একটি উপস্থাপনা প্রদান করেন।

উপস্থাপনায় তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সমন্বিত সিস্টেমটির দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রণালয়ের সমন্বয় করণ ও পরবর্তী কার্যক্রম বিষয়ক মতামত প্রদান করেন।

সকল মন্ত্রণালয়/বিভাগ ও এর অধস্তন দপ্তর-সংস্থার সকল সেবাসমূহ ডিজিটালকরার লক্ষ্যে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর নির্দেশনা ও ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার এর নেতৃত্বে এবং এটুআই এর ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর টীমের তত্ত্বাবধানে ২০১৮ সালে ডিজিটাল সেবা বাস্তবায়ন রোডম্যাপ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত রোডম্যাপের পরিকল্পনা অনুযায়ী ডিজিটাল সার্ভিস বাস্তবায়নের দ্বিতীয় ধাপের কার্যক্রমের অংশ হিসেবে মন্ত্রণালয়/ বিভাগ ও এর অধীনস্থ দপ্তর-সংস্থাসমূহ ডিজিটাল সেবা ডিজাইন ল্যাব-এ অংশগ্রহণ করছে। এরই ধারাবাহিকতায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গত ০৬-১১ জানুয়ারি ২০১৯ তারিখে সাভারের পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের প্রশিক্ষণ ইন্সটিটিউটে ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ও পরিকল্পনা ল্যাব’ বিষয়ক কর্মশালার আয়োজন করে। উক্ত কর্মশালার মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ও এর অধীনস্থ সংস্থাসমূহ ২৪টি জিটুবি ও জিটুসি সেবাসমূহের ডিজিটাল সিস্টেমের ডিজাইন, প্রকিউরমেন্ট ও বাস্তবায়নের জন্য পরিকল্পনা সম্পন্ন করে।

ইত্তেফাক/বিএএফ