বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু ২ মার্চ

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৪

আগামী ২ মার্চ ঢাকায় শুরু হতে যাচ্ছে 'দ্বাদশ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব-২০১৯'। চিলড্রেনস ফিল্ম সোসাইটির (সিএফএস) উদ্যোগে আয়োজিত এই উৎসব চলবে আগামী ৮ মার্চ পর্যন্ত। এতে অংশ নিচ্ছে বাংলাদেশসহ সর্বমোট ৩২টি দেশ। ৭ দিন ব্যাপী চলা এই উৎসবে মোট ১৭৯টি শিশু চলচ্চিত্র প্রদর্শিত হবে। 

আগামী ২ মার্চ বিকেল চারটায় শাহবাগে গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে পর্দা উঠবে ঢাকায় শুরু হতে যাওয়া 'দ্বাদশ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব- ২০১৯' এর। জমকালো এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সিএফএসের সাধারন সম্পাদক মুনিরা মোরশেদ জানান, 'উৎসব উপলক্ষে পরিচালক নির্বাচিত হয়েছেন আবির ফেরদৌস। সোসাইটির প্রতিষ্ঠাতা চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, কথাশিল্পী জাফর ইকবালকে উৎসব পরিচালনা কমিটির সদস্য করা হয়েছে'। এবারের উৎসবে কয়েকটি দেশ থেকে শিশু চলচ্চিত্র নির্মাতারা তাদের ছবি নিয়ে যোগ দিচ্ছেন বলে জানান তিনি। 

প্রতিদিন সকাল ১১ টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৬টায় দুটি করে ছবি প্রদর্শিত হবে। ছবিগুলো প্রদর্শিত হবে শওকত ওসমান মিলনায়তন, জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তন, ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিল মিললনায়তন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে।

আরও পড়ুন: মেয়াদোত্তীর্ণ খাবার রাখায় রাবির ৮ দোকানিকে জরিমানা

উদ্যোক্তরা জানান, 'এবারের উৎসেব বাংলাদেশি শিশু চলচ্চিত্রের জন্য আকর্ষনীয় একটি বিভাগ থাকছে, তা হলো বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র নিয়ে প্রতিযোগিতা। এই বিভাগের জন্য ৬৮টি ছবি জমা পড়েছিল। যার মধ্য থেকে ২৫টি ছবি প্রতিযোগিতামূলক প্রদর্শনের জন্য নির্বাচন করা হয়েছে। এ বিভাগে ৫টি ছবিকে পুরস্কৃত করা হবে। এ ছাড়া উৎসবে পাঁচদিন চলচ্চিত্র বিষয়ে কর্মশালা থাকবে। দেশের স্বনামধন্য চলচ্চিত্র পরিচালকরা এই কর্মশালা পরিচালনা করবেন'।

উৎসবে প্রদর্শিত সবগুলো ছবি শিশু-কিশোর ও অভিবাবকদের জন্য উন্মুক্ত। বিনা টিকিটে দর্শকরা উপভোগ করতে পারবেন।

ইত্তেফাক/জেডএইচডি