শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিশু বিজ্ঞানীদের নিয়ে রকেট তৈরির কর্মশালা অনুষ্ঠিত

আপডেট : ১০ মার্চ ২০১৯, ১৭:৩২

নাসা সায়েন্টিফিক প্রবলেম সলভার বাংলাদেশ, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার এবং বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হলো শিশু বিজ্ঞানীদের নিয়ে কর্মশালার প্রথম পর্ব 'রকেট মেকিং ওয়ার্কশপ ফর কিডস'। শনিবার (৯ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) সেমিনার রুমে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপুর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. সহিদুর রাহমান। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কর্মশালার সহ-আয়োজক ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক মোহাম্মদ কাওছার উদ্দীন, বাংলাদেশ আইপি ফোরামের প্রতিষ্ঠাতা এ বি এম হামদিুল মিসবাহ, ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের হেড অফ অপারেশনস খান এম নকীব স্বাধীন এবং অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার রবি শংকর শীল। 

কর্মশালায় উপস্থিত বক্তারা জানান, 'এই ধরনের ধারাবাহিক কর্মশালার মাধ্যমে শিশুদের মহাকাশ বিজ্ঞান সম্পর্কে আগ্রহী করে তোলার চেষ্টা করা হবে। এটি মূলত এই কার্যক্রমের প্রথম পদক্ষেপ। এর অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে এ বছরের শেষের দিকে শিশুদের একটা টিমকে নাসাতে পাঠানো'। 

আরও পড়ুন:  ‌ যৌনপল্লি থেকে বিচারকের আসনে

২০১৮ সালের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের 'বেস্ট ইউজ অব ডাটা' ক্যাটাগরিতে চ্যাম্পিয়ান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল 'টিম অলিক' এর সদস্যরা কর্মশালায় অংশগ্রহনকারীদের শিশুদের সাথে তাদের অভিজ্ঞতা ভাগাভাগি করেন। আয়োজনটির সহযোগিতায় ছিল ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড, বাংলাদেশ আইপি ফোরাম, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেড, টেকশহর ডট কম।

ইত্তেফাক/জেডএইচডি