ঢাকা বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫
২৫ °সে

শাহজালালে ৫ কেজি স্বর্ণসহ দুই চীনা নাগরিক আটক

শাহজালালে ৫ কেজি স্বর্ণসহ দুই চীনা নাগরিক আটক
উদ্ধারকৃত স্বর্ণবার। ছবি: প্রতীকী ছবি

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ৫ কেজি ৫৬০ গ্রাম স্বর্ণসহ দুই চীনা নাগরিককে আটক করেছে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেনটিভ দলের সদস্যরা। বুধবার (১৩ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে স্বর্ণের বারসহ দুই চীনা নাগরিককে আটকের বিষয়টি নিশ্চিত করেন ঢাকা কাস্টম হাউসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার সকাল সাড়ে ১১টায় দিকে চেন জিফা (২৯) ও ডিং শোওশেংকে (৩৫) নামের দুই চীনা নাগরিককে সোনাসহ আটক করে ঢাকা কাস্টমস হাউজের সদদ্যরা।

জানা যায়, সকাল ৯টার দিকে শারজাহ থেকে আসা এয়ার এরাবিয়ার জি- ৯৫১৭ ফ্লাইটের দুই চীনা যাত্রী বিমান বন্দরের ৯ নম্বর বোর্ডিং ব্রিজের কাছে এলে তাদের অনুসরণ করা শুরু করে ঢাকা কাস্টমসের প্রিভেন্টিভ দলের সদস্যরা। এরপর তারা বিমানবন্দরের গ্রিন চ্যানেল পার হলে তাদের কাছে শুল্ক-কর আরোপযোগ্য কোনো পণ্য আছে কিনা তা জানতে চাইলে তারা তা অস্বীকার করেন। পরে তাদের লাগেজ স্ক্যান করা হয়।

স্ক্যানিংয়ে তাদের লাগেজের ভেতরে ধাতব পদার্থের ইমেজ পাওয়া গেলে লাগেজ খুলে 'জিপাস' ব্র্যান্ডের দুইটি সোলার হোম সিস্টেম পাওয়া যায়। এরপর তল্লাশীর এক পর্যায়ে সোলার সিস্টেমগুলোর ব্যাটারির ভেতরে ১০ তোলা ওজনের ২৪টি করে মোট ৪৮টি স্বর্ণের বার পাওয়া যায়।

আরও পড়ুন: ফতুল্লায় ২৫টি ইটভাটাকে সোয়া কোটি টাকা জরিমানা

অথেলো চৌধুরী জানান, ৫ কেজি ৫৬০ গ্রাম ওজনের এসব স্বর্ণের বারের আনুমানিক বাজার মূল্য প্রায় দুই কোটি ৭৯ লাখ টাকা। এ ঘটনায় কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ এবং স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়ার পর চীনা নাগরিকদের বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন