শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিশ্ব সিওপিডি দিবস উপলক্ষে সচেতনতামূলক সাইকেল র‌্যালি

আপডেট : ২১ নভেম্বর ২০১৮, ১৪:১৭

বিশ্ব সিওপিডি (ক্রোনিক অবস্ট্রাকটিভ পুলমোনারি ডিজিস) দিবস উপলক্ষে বুধবার সকাল ৭টায় বাংলাদেশ লাং ফাউন্ডেশন ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লি. এর যৌথ উদ্যোগে গণসচেতনতামূলক বর্ণাঢ্য সাইকেল র‌্যালি বের অনুষ্ঠিত হয়। 

 

এবারের বিশ্ব সিওপিডি দিবসের মূল প্রতিপাদ্য বিষয় ‘ধূমপান মুক্ত জীবন-নির্মল বাতাস-নিরোগ ফুসফুস’ এই স্লোগানে র‌্যালিতে নগরীর প্রায় দুই শতাধিক সাইক্লিস্ট এবং বিপুল সংখ্যক বিশেষজ্ঞ বক্ষব্যধি চিকিৎসক অংশগ্রহণ করেন। র‌্যালিটি রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউস্থ জাতীয় সংসদ ভবন থেকে শুরু হয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ স্থান ঘুরে জাতীয় জাদুঘরের সামনে বেলুন উড়ানোর মধ্যে দিয়ে শেষ হয়। 

 

র‌্যালি শেষে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ লাং ফাউন্ডেশন এর সেক্রেটারি জেনারেল বিশিষ্ট বক্ষব্যাধি চিকিৎসক প্রফেসর মোহাম্মদ আলী হোসেন, ভাইস প্রেসিডেন্ট প্রফেসর মোস্তাফিজুর রহমান, কোষাধ্যক্ষ ডা. আসিফ মুজতবা মাহমুদ এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি. এর এজিএম (মার্কেটিং) মিজানুর রহমান। 

 

প্রফেসর মোহাম্মদ আলী হোসেন বলেন, বায়ু দূষণ, ধূমপান এবং অন্যান্য নানা কারণে ফুসফুস আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এই রোগ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে একই সাথে সমাজের সাধারণ মানুষকে সচেতন করতে হবে। এ ধরনের উদ্যোগ তৃণমূল পর্যায়ে নিয়ে যেতে হবে। 

 

উল্লেখ্য ২০১৫ সালের এক সমীক্ষায় দেখা গেছে সিওপিডির কারণে বিশ্বব্যাপী এ পর্যন্ত ৩০ লাখ মানুষের মৃত্যুমুখে পতিত হয়েছে। বাংলাদেশেও সিওপিডিতে আক্রান্ত লোকের সংখ্যা ও মৃত্যুর হার দিন দিন বাড়ছে। 

 

 

 

ইত্তেফাক/ইউবি