ঢাকা বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫
২৪ °সে

‘অটিজমে আক্রান্ত শিশুদের দয়া নয়, ভালবাসা উচিত’

‘অটিজমে আক্রান্ত শিশুদের দয়া নয়, ভালবাসা উচিত’
অটিজম বিষয়ে সার্টিফিকেট কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা দেন অধ্যাপক আব্দুল মান্নান। বাসস।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, সমাজের উচিত অটিজমে আক্রান্ত শিশুদের প্রতি দয়া প্রদর্শন নয়, উচিৎ তাদেরকে ভালবাসা এবং তাদের প্রতি ভাল আচরণ করা। তিনি বলেন, শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতায় আক্রান্ত ব্যক্তিদের অধিকার রক্ষায় বাংলাদেশ অনেক কিছু করেছে, তবে এ ব্যাপারে এখনও অনেক করার আছে।

যুক্তরাষ্টের আডেলফি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ফেইথ বাংলাদেশ ‘ট্রেডিশনাল থেরাপিস অ্যান্ড আর্ট মোডালিটিজ’ শীর্ষক অটিজম বিষয়ে সার্টিফিকেট কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

অটিজম ব্যবস্থাপনায় দক্ষ পেশাজীবী গড়ে তোলার লক্ষ্যে বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে এই কোর্সের আয়োজন করা হয়। মহাখালির আইসিডিডিআরবিতে মঙ্গলবার থেকে ৫ দিনের এই প্রশিক্ষণ কোর্সটি শুরু হয়েছে।

বিশেষজ্ঞরা হলেন যুক্তরাষ্টের স্টিফেন মার্ক সোর, জোয়ানে লারা, জেন ফেরিস রিচার্ডসন ও ক্যারেন শেফার হাওয়ার্ড, যুক্তরাজ্যের আলি গোল্ডিং এবং ভারতের মানিশ সামনানি।

আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফেইথ বাংলাদেশের নির্বাহী পরিচালক নিলুফার আহমেদ করিম।

আরও পড়ুন: ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস বুধবার বন্ধ থাকবে

আয়োজকরা জানান, বর্তমানে বাংলাদেশে প্রতি ১০ হাজার শিশুর মধ্যে গড়ে ১৭জন অটিজমে আক্রান্ত এবং এ সমস্যা মোকাবিলা দেশের জন্য এক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বাসস।

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৮
আর্কাইভ
 
বেটা
ভার্সন