ঢাকা বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
১৯ °সে

জাবিতে শিক্ষক নিয়োগে হাইকোর্টের স্থগিতাদেশ

জাবিতে শিক্ষক নিয়োগে হাইকোর্টের স্থগিতাদেশ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব, চারুকলা এবং সরকার ও রাজনীতিসহ তিনটি বিভাগের অস্থায়ী প্রভাষক পদে নিয়োগ স্থগিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অভিযোগ, নিয়োগে নীতিমালা অনুসরণ করা হয়নি।

বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ আগামী ছয় মাসের জন্য এ স্থগিতাদেশ দেন।

৮ নভেম্বর বিভিন্ন পত্রিকায় নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের প্রাক্তন ছাত্র গাজী ইব্রাহিম আল মামুন ও মো. শহিদুল ইসলাম বিজ্ঞপ্তির উপর রিট দায়ের করেন। রিটের বিপরীতে এ আদেশ দেন আদালত।

এছাড়া প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না জানতে চেয়ে হাইকোর্টের উক্ত বেঞ্চ শিক্ষা মন্ত্রণালয় সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, উপাচার্য-জাবি, রেজিস্টার-জাবি এবং বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি বরাবর রুল জারি করেছে।

এ ব্যাপারে রিট আবেদনকারী শহিদুল ইসলাম বলেন, ‘আমাকে যে জিপিএ নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হয়েছে, একই জিপিএ নিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হওয়ার জন্য আবেদন করার সুযোগ দেওয়া হচ্ছে না। আমি মনে করি, এখানে সাংবিধানিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে। এছাড়া ২০১০ সালের শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এ সম্পর্কিত প্রজ্ঞাপনও লঙ্ঘন করা হয়েছে।’

আরো পড়ুন: দর্শকদের নেতিবাচক ভাবনা নিয়ে চিন্তিত নন মাশরাফি

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার রহিমা কানিজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি শুনেছি এমন একটা আদেশ এসেছে, তবে বিস্তারিত জানিনা।’

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ জানুয়ারি, ২০১৯
আর্কাইভ
 
বেটা
ভার্সন