ঢাকা বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
১৯ °সে

চেম্বারকোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার, বাধা নেই ডাকসু নির্বাচনে

চেম্বারকোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার, বাধা নেই ডাকসু নির্বাচনে
হাইকোর্ট (ফাইল ছবি)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন স্থগিত করে চেম্বার কোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার করেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

রিটকারীপক্ষের আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ আজ এ আদেশ দেয়। পাশাপাশি মামলাটি আগামী ৩০ মার্চ পর্যন্ত স্ট্যান্ট ওভার (মূলতবি) রাখা হয়েছে।

ফলে ডাকসু নির্বাচনে আর কোনও বাধা রইল না বলে জানিয়েছেন রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গতবছর ১৭ জানুয়ারি এক আদেশে ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচন দিতে নির্দেশ প্রদান করে হাইকোর্ট। এ রায় স্থগিত চেয়ে লিভ টু আপিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত বছরের ১ অক্টোবর আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি হাইকোর্টের রায় স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠায়।

জাতীয় নির্বাচন সামনে থাকায় ডাকসু নির্বাচন হলে বিশৃঙ্খলা হতে পারে এ যুক্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হাইকোর্টের রায় বিষয়ে আপিলে আবেদনটি করে। এর মধ্যে গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন: শপথ নিলেন জাপা চেয়ারম্যান এরশাদ

২০১২ সালের ১১ মার্চ ডাকসু নির্বাচনের পদক্ষেপ নিতে ৩১ শিক্ষার্থীর পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও ট্রেজারারকে লিগ্যাল নোটিস দেয় এডভোকেট মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনও জবাব না দেয়ায় ওই একই বছর ২৫ শিক্ষার্থীর পক্ষে রিট আবেদনটি করা হয়। রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয় শিক্ষা মন্ত্রণালয়েরর সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি), ট্রেজারার, রেজিস্ট্রার ও প্রক্টরকে। প্রায় ২২ বছর আগে ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন হয়। বাসস

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ জানুয়ারি, ২০১৯
আর্কাইভ
 
বেটা
ভার্সন