আদালত | The Daily Ittefaq

জামায়াত নেতাসহ ৬ আসামির বিরুদ্ধে যুক্তিতর্ক ২২ অক্টোবর

মানবতাবিরোধী অপরাধ
জামায়াত নেতাসহ ৬ আসামির বিরুদ্ধে যুক্তিতর্ক ২২ অক্টোবর
অনলাইন ডেস্ক১২ অক্টোবর, ২০১৭ ইং ১৬:৫১ মিঃ
জামায়াত নেতাসহ ৬ আসামির বিরুদ্ধে যুক্তিতর্ক ২২ অক্টোবর
 
মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা ও গাইবান্ধার প্রাক্তন সংসদ সদস্য আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামির বিরুদ্ধে পুনরায় যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আগামী ২২ অক্টোবর দিন ধার্য করা হয়েছে।
 
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নবনিযুক্ত চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন ৩ সদস্যের বিচারিক প্যানেল আজ বৃহস্পতিবার এ দিন ধার্য করে আদেশ দেয়।
 
মামলার প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এ কথা জানান। এ প্রসিকিউটর বলেন, গত ৯ মে এই মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষে ট্রাইব্যুনালের তৎকালীন চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন বিচারিক প্যানেল রায়ের জন্য মামলাটি অপেক্ষমাণ রেখেছিলেন। বিচারপতি আনোয়ারুল হক মৃত্যুবরণ করায় ট্রাইব্যুনাল পুনর্গঠন করে গতকাল প্রজ্ঞাপন জারি করা হয়। নবগঠিত ট্রাইব্যুনাল মামলাটি পুনরায় যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিন ধার্য করে আজ আদেশ দেয়।
 
এ মামলাটি ট্রাইব্যুনালের ২৯তম মামলা যেটি বিচারের শেষ পর্যায়ে রয়েছে। এর আগে আরো ২৮ মামলায় রায় ঘোষণা করেছে ট্রাইব্যুনাল। 
 
মামলার আসামিদের মধ্যে রয়েছেন- জামায়াতের সাবেক এমপি আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয়জন। অন্যান্য আসামিরা হলেন- মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)। এ ছয়জনের মধ্যে মো. আব্দুল লতিফ কারাগারে আছেন। বাকি পাঁচজন পলাতক রয়েছেন।
 
গতকাল বিচারপতি মো. শাহিনুর ইসলামকে চেয়ারম্যান করে পুনর্গঠন করা হয়েছে মানবতাবিরোধী অপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। হাইকোর্টের বিচারপতি আমির হোসেন ও অবসরোত্তর ছুটিতে থাকা ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর সাবেক বিশেষ জজ মো. আবু আহমেদ জমাদারকে বিচারক প্যানেলের সদস্য করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশে গতকাল বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। নবগঠিত ট্রাইব্যুনাল আজই তার কার্যক্রম শুরু করে। বাসস
 
ইত্তেফাক/কেকে
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৭ অক্টোবর, ২০১৭ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯