আদালত | The Daily Ittefaq

চিকিৎসকদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নয়: হাইকোর্ট

রাইফার মৃত্যু
চিকিৎসকদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নয়: হাইকোর্ট
চট্টগ্রাম অফিস১৪ আগষ্ট, ২০১৮ ইং ১৮:১৪ মিঃ
চিকিৎসকদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নয়: হাইকোর্ট
চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশু রাইফার মৃত্যুর ঘটনায় তার পরিবারকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ‘ভুল চিকিৎসার’ দায়ে অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে কেন যথাযথ ব্যবস্থার নির্দেশ দেওয়া হবে না এবং চিকিৎসকের অবহেলা বা ভুল চিকিৎসায় কেউ মারা গেলে বা ক্ষতিগ্রস্ত হলে ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন নীতিমালা তৈরির নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। 
 
স্বাস্থ্য সচিব, অতিরিক্ত সচিব (হাসপাতাল), বাংলাদেশ মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিলের সভাপতি, ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও সংশ্লিষ্ট ৩ চিকিৎসককে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। 
 
এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রুল জারি করেন। 
 
দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার রুবেল খান গত ৯ আগস্ট এই রিট করেন। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তাজুল ইসলাম ও ব্যারিস্টার মোহাম্মদ এনাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। 
 
হাইকোর্টের রুল জারির বিষয়টি নিশ্চিত করে সাংবাদিক রুবেল খান ইত্তেফাককে বলেন, ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসার কারণে আমার মেয়ের মৃত্যু হয়েছে। রাইফার মৃত্যুর ক্ষতিপূরণ চাওয়ার পাশাপাশি বাংলাদেশে চিকিৎসা ক্ষেত্রে যে অরাজকতা চলছে তা নিরসনে আদালতের শরণাপন্ন হয়েছি। আমি ন্যায় বিচার পাব বলে আশা করি।   
 
উল্লেখ্য, গত ২৯ মে গলা ব্যথার কারণে রাইফাকে চট্টগ্রাম নগরীর মেহেদীবাগ এলাকায় ম্যাক্স হাসপাতালে ভর্তি করানো হয়। পরদিন গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়। চিকিৎসকদের অবহেলা ও ভুল চিকিৎসার কারণে রাইফার মৃত্যু হয়েছে বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়। 
 
ঘটনা তদন্তে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকীকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠিত হয়। কমিটির তদন্ত প্রতিবেদনে বলা হয়, শিশুটির রোগ নির্ণয়, পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ প্রয়োগ যথাযথ থাকলেও অভিযুক্ত তিন চিকিৎসক শিশু বিশেষজ্ঞ ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশিষ সেন গুপ্ত ও ডা. শুভ্র দেব শিশুটির চিকিৎসায় অবহেলা করেছেন। 
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪