সাহিত্যে বাংলাদেশ-ভারত সম্মিলন

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৮, ১৯:১৮ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

সাহিত্যে বাংলাদেশ-ভারত সম্মিলনে যোগ দিতে ভারত যাচ্ছে প্রতিনিধি দল। ছবি: ইত্তেফাক

ভারতের গোহাটিতে ১৫ দিনব্যাপী সাহিত্যে বাংলাদেশ-ভারত সম্মিলন শুরু হয়েছে ২২ ডিসেম্বর থেকে। পারস্পরিক সংস্কৃতি বিনিময় ও অপরাপর দেশগুলোর মধ্যে পর্যটন শিল্পকে জনপ্রিয় করা এর প্রধান উদ্দেশ্য।  বোরো ল্যান্ড বিভাগের চিরাং জেলায় ১৫ দিনব্যাপী পর্যটন উত্সবের আয়োজন করা হয়েছে। এতে বাংলাদেশ, নেপাল , ভুটান, থাইল্যান্ড ও ভারতের অঙ্গরাজ্যগুলোও অংশ নিচ্ছে। এই সম্মিলন চলবে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত। 

২৫ ডিসেম্বরকে বাংলাদেশ ডে হিসেবে রাখা হয়। সেদিন আসামের ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। মোড়ক উন্মোচন করবেন মেঘালয়ের গভর্নর তথাগত রায়। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আসাম সরকারের শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্য এবং বাংলাদেশ দূতাবাসের উপ-হাইকমিশনার রকিবুল হক। এ উপলক্ষে বাংলাদেশ থেকে ৭ সদস্যের একটি সাংস্কৃতিক দল গোহাটিতে যাচ্ছে। তারা সেখানে সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন। 

দিলবাহার খান, এনামূল হক সাদী, মৌসুমী ইকবাল, শাহীনূর রহমান, খাজা সালাউদ্দিন, রওনক জাহান রাখা ও সাদিয়া সাংস্কৃতিক দলে রয়েছেন। তারা পরদিন প্রাগ নিউজ চ্যানেলে ১ ঘণ্টাব্যাপী লাইভ অনুষ্ঠানে অংশ নেবেন।  বাংলাদেশ দলের আগমন উপলক্ষে আসাম সরকারের পর্যটনমন্ত্রী চন্দন ব্রহ্ম অভিনন্দন জানিয়েছেন। এ উত্সবের সমন্বয়ে রয়েছেন গোহাটির বাংলাদেশ দূতাবাসের সহকারী হাইকমিশনার ড. শাহ মোহাম্মদ তানভির মনসুর।

আরও পড়ুন:‘সমন্বিত ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে হবে ইসিকে’

ইত্তেফাক/এমআই