সংস্কৃতি | The Daily Ittefaq

ঢাকা লিট ফেস্ট শুরু বৃহস্পতিবার

ঢাকা লিট ফেস্ট শুরু বৃহস্পতিবার
অনলাইন ডেস্ক১৫ নভেম্বর, ২০১৫ ইং ১৮:২২ মিঃ
ঢাকা লিট ফেস্ট শুরু বৃহস্পতিবার

পঞ্চম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ‘ঢাকা লিট ফেস্ট’ শুরু হচ্ছে ১৯ নভেম্বর থেকে। ১৪ দেশের ২৫০ জনের বেশি কবি-সাহিত্যিক-সাহিত্যপ্রেমীর পদভারে মুখরিত হতে যাচ্ছে তিনদিনব্যাপী এ সম্মেলন। বাংলাদেশকে বিশ্ব সাহিত্য অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়েই শুরু হচ্ছে এই উৎসব। রবিবার বাংলা একাডেমির সম্মেলন কক্ষে আয়োজক কর্তৃপক্ষের এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম আখতারি মমতাজ, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, কবি নুরুল হুদা, ঢাকা লিটারারি ফেস্টের পরিচালক সাদাফ সাদ সিদ্দিক, কাজী আনিস আহমেদ, আহসান আকবর, ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিদিন দর্শনার্থী ও সাহিত্যপ্রেমীদের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসব প্রঙ্গণে থাকবে নানা আয়োজন। এ বছর প্রথমবারের মত এই উৎসবে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমাসকে সম্মাননা প্রদান করা হবে।

মোট ১৪টি দেশ থেকে ২৫০ জনেরও বেশি অতিথি অংশ নিবেন এবারের উৎসবে। এর মধ্যে ভারতের জনপ্রিয় নারীবাদী লেখক শোভা দে, ব্রিটিশ সাংবাদিক ও টেলিভিন উপস্থাপক জন স্নো, কিউবান বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক ইয়োস, কেনিয়ার শিশু সাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড, পাকিস্থানি মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর, ফিলিস্তিনি কবি ঘাসান জাকতান, ঔপনাসিক অমিত চৌধুরী, কবি অরবিন্দ মেহরোত্রা প্রমুখ। এছাড়া প্রখ্যাত লেখক ভি এস নাইপলের উৎসবে যোগ দেয়ার কথা রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, আগের বছরগুলোতে উৎসবে যোগ দেয়ার জন্য রেজিস্ট্রেশন পদ্ধতি না থাকলেও এবছর নিরাপত্তার খাতিরে দর্শনার্থীদের উৎসবে দিতে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ও বিস্তারিত: dhakalitfest.com ঠিকানায়। এছাড়া, উৎসবের প্রবেশ পথেও রেজিস্ট্রেশনের ব্যবস্থা থাকবে।

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৬ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২