সংস্কৃতি | The Daily Ittefaq

ওয়াহিদুল হকের স্বপ্ন শিশুদের চোখে

ওয়াহিদুল হকের স্বপ্ন শিশুদের চোখে
ছায়ানটে স্মরণোত্সব শুরু
ইত্তেফাক রিপোর্ট১৬ মার্চ, ২০১৭ ইং ২৩:৪৫ মিঃ
ওয়াহিদুল হকের স্বপ্ন শিশুদের চোখে

‘ঘাসের মত বাঁচো। বড় বৃক্ষ হওয়ার দরকার নেই, সবাইকে নিয়ে সবার সঙ্গে ঘাস হয়ে থাকো’-ছায়ানট ভবনে ঢুকে মনে হলো ওয়াহিদুল হক ঘাস হয়ে বেঁচে রয়েছেন শিশুদের মনে। কোথাও তার কথা বলা হচ্ছে না তবে তার ভাবনা বিরাজ করছে সবার মাঝে। সবাই গাইছে মানবিক হয়ে উঠবার গান।

শিল্পীর ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ছায়ানট ভবনে শুরু হয়েছে ‘আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া’ শীর্ষক ৫ দিনের স্মরণোত্সব। নালন্দা বিদ্যায়তনের শিশুদের আয়োজনে শুরু হয়েছে প্রদর্শনী। রয়েছে সঙ্গীত আয়োজনসহ নানা অনুষ্ঠান।

ওয়াহিদুল হক বাঙালি হয়ে মাথা উঁচু করে বেঁচে থাকার জন্য আজীবন মানুষ গড়েছেন, তাদের সংঘবদ্ধ করেছেন, পথ দেখিয়েছেন সংস্কৃতির। ছায়ানটসহ অসংখ্য সাংস্কৃতিক সংগঠন গড়ে তোলায় অগ্রগণ্য ব্যক্তি তিনি। সারা দেশে রবীন্দ্র সঙ্গীত চর্চায় মানুষকে আগ্রহী করে তোলার ক্ষেত্রে তার অবদান চিরস্মরণীয়। নালন্দার শিশুরা গানে গানে,  নানা আয়োজনে স্মরণ করছে সংস্কৃতির পথ নির্মাণের এই অগ্রপথিককে। এবারের উত্সব ভাবনা ‘শিক্ষা ও মানবিকতা’।

প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শুরু হয় উত্সব। গতকাল বৃহস্পতিবার বিকালে ছায়ানটের শিক্ষার্থীদের নিয়ে এ উত্সবের উদ্বোধন করেন শহীদ-জায়া শ্যামলী নাসরিন চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন ছায়ানটের প্রধান নির্বাহী সিদ্দিক বেলাল, নালন্দার অধ্যক্ষ মোমেনা বেগম প্রমুখ। উদ্বোধনী পর্বে ছিল শিশুদের সঙ্গীত পরিবেশনা। তারা ওয়াহিদুল হকের প্রিয় বেশ কটি গান গেয়ে শোনান। এগুলো হলো, ‘আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া’, ‘আলোকের এই ঝর্ণাধারায়’ ও ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’।

শ্যামলী নাসরিন চৌধুরী বলেন, ওয়াহিদুল হক যে স্বপ্ন দেখেছিলেন সেটারই বাস্তবায়ন করতে দেখছি নালন্দাকে। আমাদের আশার জায়গা তৈরি হচ্ছে। কারণ আজকের এই শিশুরাই নেতৃত্ব দেবে আগামীর বাংলাদেশের। সিদ্দিক বেলাল বললেন, ওয়াহিদুল হকের শিক্ষা ভাবনা নিয়েই নালন্দার জন্ম। সে জন্যই মানুষটাকে সামনে না এনে তার চিন্তাকে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্য নিয়েই এই অনুষ্ঠানমালার আয়োজন।

এদিকে ছায়ানট ভবনের দেয়ালজুড়ে শুরু হয়েছে প্রদর্শনী। এতে উঠে এসেছে শিশুদের শিক্ষা ভাবনা। বিভিন্ন পর্বে দেয়াল পত্রিকার আদলে সেগুলো উপস্থাপন করেছেন শিশুরা। শিশুরা পাঠ্যবইয়ের বাইরের ভাবনাগুলো তুলে ধরেছে সেখানে। এতে ধাপে ধাপে উঠে এসেছে মানব সভ্যতার ক্রমবিকাশ। সেখানে খুঁজে পাওয়া যায় সিন্ধু সভ্যতা থেকে শুরু করে ফিনিশীয় সভ্যতা, প্রস্তর যুগ, তাম্র যুগ, মায়া সভ্যতা, ইউরোপের ইতিহাস বদলে দেওয়া ফরাসি বিপ্লব প্রভৃতি। রয়েছে কিংবদন্তি বিপ্লবী চে গুয়েভারার বিপ্লবের কথা। শিশুদের তৈরি ফুলদানি, পেন্সিল বক্স, ডায়েরিসহ নানা ধরনের পণ্যও এখানে প্রদর্শন করা হয়েছে।

উত্সবের অংশ হিসাবে আজ শুক্রবার রয়েছে সঙ্গীত অনুষ্ঠান। আগামীকাল শনিবার সন্ধ্যায় রয়েছে কণ্ঠশীলনের আবৃত্তি আয়োজন। এছাড়াও ২০ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকালে নানা অনুষ্ঠানের আয়োজন থাকছে ওয়াহিদুল হকের জন্মদিন উপলক্ষে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯