সংস্কৃতি | The Daily Ittefaq

বাংলাদেশ-ভারতের তরুণ শিল্পীদের প্রদর্শনী শুরু

বাংলাদেশ-ভারতের তরুণ শিল্পীদের প্রদর্শনী শুরু
কবিতার ছন্দে রবীন্দ্র-নজরুল
ইত্তেফাক রিপোর্ট১৬ মে, ২০১৭ ইং ০০:৪১ মিঃ
বাংলাদেশ-ভারতের তরুণ শিল্পীদের প্রদর্শনী শুরু

বাংলাদেশ ও ভারতের তরুণ শিল্পীদের শিল্পকর্মের যৌথ প্রদর্শনী শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলার জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে ‘ইন্টিগ্রিটি অব বেঙ্গল’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী। দু’দেশের ২০ জন নবীন শিল্পীর শিল্পকর্ম নিয়ে আটদিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

গতকাল সোমবার বিকালে চারুকলার জয়নুল গ্যালারির সামনে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আআমস আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন চারুকলা একাডেমির ডিন অধ্যাপক নিসার হোসেন। অতিথি ছিলেন শিল্পী রোকেয়া সুলতানা, ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি জিষ্ণু প্রসন্ন মুখার্জি, শিল্প সমালোচক মোস্তফা জামান ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চারুকলার সহযোগী অধ্যাপক শিল্পী রশীদ আমিন।

শিল্পীদের মধ্যে বাংলাদেশের ১৬ জন এবং ভারতের ৪ জন। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, ইউডা, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় এবং বরোদা বিশ্ববিদ্যালয় থেকে শিল্পকলার নানা বিষয়ে পড়াশুনা শেষ করেছেন কয়েক বছর আগে। প্রদর্শনীতে তাদের আঁকা ২০টি চিত্রকর্ম, ১৪টি ছাপচিত্র, ৭টি ভাস্কর্য, ৪টি কারুশিল্প এবং ৩টি সিরামিক ওয়ার্ক স্থান পেয়েছে। এই প্রদর্শনী চলবে ২২ মে পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত।

কবিতার ছন্দে রবীন্দ্র-নজরুল

বাংলা সাহিত্যের প্রধান এ দুই দিকপাল রবীন্দ্রনাথ ঠাকুর ও  কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী পালন করেছে আবৃত্তি সংগঠন স্বরচিত্র। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমি জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ উপলক্ষে আবৃত্তি প্রযোজনা অনুষ্ঠিত হয়। নির্দেশনা দিয়েছেন মাহিদুল ইসলাম, যা উত্সর্গ করা হয়েছে সদ্য প্রয়াত আবৃত্তিশিল্পী স্থপতি কাজী আরিফকে।

আবৃত্তিশিল্পী রবিশংকর মৈত্রীর স্ত্রী নিলু রায়কে স্মরণ করে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় আয়োজন। শুরুতেই ছিলো রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা নিয়ে প্রযোজনা ‘অন্য যুগের সখা’। শুরুতেই রবীন্দ্রনাথের ‘গীতাঞ্জলি’ থেকে বৃন্দ আবৃত্তি করেন স্বরচিত্রের আবৃত্তি শিল্পীরা। এরপর শিপ্রা রহমান ‘কৃপণ’, আব্দৃল হালিম ‘প্রতিজ্ঞা’, ফারহানা মিষ্টি ‘উদ্বোধন’, নাজমুন নাহার ‘গীতাঞ্জলি’, আনিসুর রহমান ‘কৃষ্ণকলি’, আসিফ আরমান ‘মেঘদূত’, তাসমি চৌধুরী ‘সবলয়’, তামান্না ডেইজি ‘বাঁশিওয়ালা’, শাওন আল আমিন ‘মেঘলা দিন’ এবং মাহিদুল ইসলাম ‘১৪০০ সাল’, ‘পরিচয়’,      ‘বাঁশি’, ‘আফ্রিকা’, ‘সুপ্রভাত’ ও ‘পৃথিবী’ কবিতা আবৃত্তি করেন। এর পাশাপাশি নাজমুন নাহার ও শাম্মিরুন যৌথভাবে ‘বোঝাপড়া’ এবং মাহিদুল ইসলাম ও শাম্মিরুন শাম্মি যৌথকণ্ঠে রবীন্দ্রনাথের বাণী পাঠ করেন।

রবীন্দ্র প্রযোজনা শেষে শুরু হয় নজরুলের কবিতাভিত্তিক প্রযোজনা ‘যে বীণা রুদ্রবীণা’। শুরুতেই বৃন্দকণ্ঠে ‘সৃষ্টি সুখের উল্লাসে’ কবিতাটি পাঠ করেন স্বরচিত্রের শিল্পীরা। এরপর ফারহানা মিষ্টি ‘আগুনের ফুলকি ছোটে’, তাসমি চৌধুরী ‘অভিযান’, আব্দুল হালিম ‘হিন্দু-মুসলমান’, নাজমুন নাহার ‘কার বাঁশি বাজিল’, শফিকুল ইসলাম সোহাগ ‘আশান্বিতা’, আছাদুজ্জামান ‘ক্ষমা করো হযরত’, তামান্না ডেইজি ‘নারী’, আব্দুল্লাহ মামুন ‘বাদল রাতের পাখি’, শাম্মিরুন শাম্মি ‘ফাল্গুনী’, আসিফ আরমান ‘প্রলয়োল্লাস’, তামান্না ডেইজি ‘ক্ষুদিরামের মা’, সাদমান আলিফ ‘প্রবর্তকের ঘুর চাকায়’ এবং মাহিদুল ইসলাম ‘কান্ডারী হুঁশিয়ার’, ‘সাম্যবাদী’, ‘আমার কৈফিয়ত’, ‘জাতের নাম বজ্জাতি’, ‘শাত-ইল-আরব’ ও ‘অভিভাষণ’। মাহিদুল ইসলামের কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা পাঠের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন।

চিত্র কর্মশালা ‘মায়ের জন্য ভালোবাসা’

ধানমন্ডির  ‘গ্যালারি টোয়েন্টি ওয়ানে’ অনুষ্ঠিত হলো ‘মায়ের জন্য ভালোবাসা’ শীর্ষক দিনব্যাপী চিত্র কর্মশালা। গত রবিবার এ কর্মশালায় দিনভর মাকে কেন্দ্র করে নিজস্ব ভাবনায় ছবি একেছেন দেশের নবীন-প্রবীণ ও বরেণ্য নারী শিল্পীরা। মা দিবসে মায়ের সম্মানে  এবং সমাজে মায়েদের প্রভাব বিস্তারী ভাবনায় সৃজিত হয়েছে চিত্রকর্মগুলো। মাকে নিয়ে আঁকাআঁকির এ কর্মশালায় অংশ নেন চিত্রশিল্পী  অধ্যাপক রোকেয়া সুলতানা, কনক চাঁপা চাকমা, শামীম সুব্রানা, মিনি করিম, বিপাশা হায়াত, সামিনা নাফিজ, দিলরুবা লতিফ রোজী, ফারজানা ইসলাম মিল্কী, রেবেকা সুলতানা ও ইতি রাজবংশী। ছবি আঁঁকার পাশাপাশি কর্মশালায় ছিল নারী শিল্পীদের পরিবেশিত মাকে নিয়ে পরিবেশনা ও কবিতা আবৃত্তি।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ মে, ২০১৭ ইং
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৪
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬