সংস্কৃতি | The Daily Ittefaq

ক্যানভাসে সুন্দরবনের প্রাণের স্পন্দন

ক্যানভাসে সুন্দরবনের প্রাণের স্পন্দন
আলিয়ঁস ফ্রসেজে ‘ম্যানগ্রোভ পোর্টাল’ প্রদর্শনী
ইত্তেফাক রিপোর্ট০৮ জুলাই, ২০১৭ ইং ০৯:১৩ মিঃ
ক্যানভাসে সুন্দরবনের প্রাণের স্পন্দন
 
সিডর, আইলার আঘাত বয়ে গেছে। এর মাঝেও সবুজ পাতার হাতছানি। হরিণের ছুটে চলা থেমে নেই, থেমে নেই পাখির কুজন। শত বাধার মাঝেও জেগে আছে সুন্দরবন। প্রাণের স্পন্দন মিশে আছে সুন্দরবনের পরতে পরতে। আলিয়ঁস ফ্রসেজ ঢাকার লা গ্যালারিতে শিল্পী অভি শঙ্কর এভাবেই তার ক্যানভাসে তুলে এনেছেন সুন্দরবনকে।
 
শিল্পী তার ‘ম্যানগ্রোভ পোর্টাল’ শিরোনামের এ প্রদর্শনীতে সুন্দরবনের সৌন্দর্যকে দেখেছেন নতুন দিক থেকে। তার বলার ভাষাও ভিন্ন। সাদা ক্যানভাসে নানা দৃষ্টিকোণ থেকে দেখেন সুন্দরবনকে। সেখানে উজাড় বন রয়েছে। রয়েছে ধূসর হয়ে যাওয়া বৃক্ষ। এরইমাঝে উঁকি দেয় সবুজ পাতা, চিত্রল হরিণের চকিত ছুটে চলা। শিল্পীর আঁকা ছবি দেখলে মনে হয় যেন সুন্দরবনের ভেতরে ঢুকে জীবনকে দেখা।
 
গতকাল শুক্রবার বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেট, কথাসাহিত্যিক আনিসুল হক, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, আলিয়ঁস ফ্রসেজ দো ঢাকার প্রেসিডেন্ট আব্দুল মজিদ চৌধুরী ও শিল্পী নাজিয়া আন্দালিব প্রিমা। এতে স্বাগত বক্তব্য রাখেন আলিয়ঁস ফ্রসেজের পরিচালক জ্যাক ব্রুনো। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী অভি শঙ্কর।
 
অভি শঙ্করের ক্যানভাসে আরো উঠে এসেছে দৃষ্টিনন্দন মুহূর্ত। ম্যানগ্রোভ বনের মধ্যাঞ্চলে জটপাকানো শ্বাসমূলের ভেতরে ঘুরে বেড়ানো চিত্রাহরিণের দল। চিত্রাহরিণের বিভিন্ন ভঙ্গিমার সাথে খেলা করে আলো। দিন রাতের প্রকৃতি, আকাশ এবং বর্ষার ঝুম বৃষ্টি।
 
শিল্পী অভি শঙ্করের এটি দ্বিতীয় একক প্রদর্শনী। প্রায় পাঁচ বছর পরে দ্বিতীয় প্রদর্শনী হচ্ছে। শিল্পী বলেন, একটু সময় নিয়ে নতুনভাবে নিজের কথা বলতে চেয়েছি। সেজন্য সময় নেয়া। শিল্পী জানান, সুন্দরবনের সবুজ প্রান্তর, গোলপাতার জঙ্গল, চমকিত চিত্রা হরিণের দল, শ্বাসমূল, ভাটার টানে প্রাকৃতিক নকশাকৃত জমিন থেকে তিনি খুঁজে পেয়েছেন এ প্রদর্শনীর শিল্পভাবনা। যেখানে শত বাধার পরেও জীবন জেগে থাকে। এই কথাই ফুটিয়ে তুলতে চেয়েছি ক্যানভাসে।
 
এই প্রদর্শনীতে প্রায় ২৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে। চলবে ১৯  জুলাই পর্যন্ত।  সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।
 
২০১৬ সালে সিঙ্গাপুরে আয়োজিত ‘সফরনামা’ শীর্ষক দলীয় প্রদর্শনীতে অংশগ্রহণ করেন শিল্পী অভি শঙ্কর। ২০১৫ সালে এসপিবিএ গ্যালারি উদ্বোধনী প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। ২০১৪ সালে ইতালিতে আয়োজিত ‘ওপেন ১৭’ প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। একই বছরে জাপানে আয়োজিত ‘কাহাল গ্রুপ আর্ট এক্সিবিশনে’ অংশগ্রহণ করেন। ২০১২ সালে অভি শংকরের প্রথম একক প্রদর্শনী অনুষ্ঠিত হয় আলিয়ঁস ফ্রসেজ দো ঢাকার  লা গ্যালারিতে। ২০০৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে সম্মানজনক স্বীকৃতি নিয়ে বিএফএ এবং ২০১১ সালে  বিশ্ব-ভারতী বিশ্ববিদ্যালয়  থেকে সম্মানজনক স্বীকৃতি নিয়ে এমএফএ ডিগ্রি লাভ করেন।
 
শিল্পকলায় চার নাটক প্রদর্শিত
 
প্রতিষ্ঠার তিন যুগ পূর্তি উপলক্ষে শিল্পকলা একাডেমিতে চলছে লোক নাট্যদলের চার দিনের নাট্যোত্সব। এ উপলক্ষে শুক্রবার মঞ্চস্থ হয়েছে চারটি নাটক। যার প্রত্যেকটিরই নির্দেশনা দিয়েছেন দলটির অধিকর্তা লিয়াকত আলী লাকী।
 
শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বিকাল ৪টা থেকে পরপর তিনটি নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হয়। নাটক তিনটি হলো- লিয়াকত আলী লাকীর গ্রন্থনা ও পরিকল্পনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনালেখ্য ‘মুজিব মানে মুক্তি’ এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ ও ‘রথযাত্রা’। সন্ধ্যায় একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে প্রদর্শিত হয়েছে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলী যাত্রা ‘সোনাই মাধব’।
 
আজ শনিবার উত্সবের সমাপনী দিনে বেলা ১১টায় শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে ‘লোক নাট্যদলের কর্মমুখর তিনযুগ’ শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৭টায় পরীক্ষণ থিয়েটার হলে প্রদর্শিত হবে নাসরীন মুস্তাফা রচিত নাটক ‘লীলাবতী আখ্যান’।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১