সংস্কৃতি | The Daily Ittefaq

মঞ্চে আসছে ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা’

মঞ্চে আসছে ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা’
বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে নাটক
ইত্তেফাক রিপোর্ট০৯ জুলাই, ২০১৭ ইং ১১:৫০ মিঃ
মঞ্চে আসছে ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা’
 
গ্রুপ থিয়েটার সংগঠন ‘লোক নাট্যদল’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর মঞ্চে আনছে তাদের নতুন নাটক ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা ’ নামের ঐতিহাসিক নাটক। নাটকটি আগামী ডিসেম্বরে মঞ্চে আসবে।
 
এই নাটকটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ অবলম্বনে পরিকল্পনা ও নির্দেশনা দিচ্ছেন লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী। প্রযোজনায় থাকছে লোক নাট্যদল।
 
লোক নাট্যদলের তিন যুগপূর্তি উপলক্ষে গতকাল শনিবার দলটির পক্ষ থেকে শিল্পকলা এডাডেমির সেমিনার কক্ষে আয়োজিত ‘লোকনাট্য দলের তিনযুগ’ শীর্ষক সেমিনারে সভাপতির ভাষণে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এসব কথা বলেন।
 
তিনি জানান, এটা হবে জাতির জনক বঙ্গবন্ধুর ওপর লোকনাট্য দলের মহাকাব্যিক প্রযোজনা। বঙ্গবন্ধুর ওপর এ পর্যন্ত যতো কাজ হয়েছে, এটি হবে মহাকাব্যিক ঘরানায় বিবেচ্য একটি প্রযোজনা। তিনি আরো জানান, ইতোমধ্যে নাটকটির মহড়া শুরু হয়েছে।
 
সেমিনারে লাকী বলেন, ১৯৬৪ সাল থেকে নাটকে কাজ শুরু করেছি। ১৯৮১ সালে জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার পরামর্শে লোকনাট্য দল গঠন করি। সেই থেকে এ দলের মাধ্যমে নাটকের বিচিত্রধর্মী কাজ করেছি। তিনি দেশের সকল নাটকের দলগুলোকে নিজেদের মধ্যে পারস্পরিক সমন্বয় ও বোঝাপড়ার মধ্যদিয়ে কাজ করতে আহ্বান জানান।
 
লোকনাট্য দলের অভিনেতা চাকলাদার মোস্তফা আল মাসুদের পরিচালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের নাট্যজন ও গবেষক ড. আশিস গোস্বামী।
 
সেমিনারে লোটনাট্য দলের তিনযুগের নাটকসহ নানা কার্যক্রমের ওপর আলোচনায় অংশ নেন অধ্যাপক আবদুস শহীদ, ড. মোরশেদ বারী, ড. মাহফুজা হিলারী, ড. নাসরীন মোস্তফা, অভিনেতা ঠান্ডু রায়হান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক আখতারুজ্জামান, সেলিম রায়হান, আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান, নাট্যজন আসাদুল ইসলাম, অভিনয় শিল্পী মিলন কান্তি দে, জাহিদ রিপন, স্বদেশ রঞ্জন গুপ্ত, অভিজিত্ সেন গুপ্ত, খন্দকার আনোয়ারুল হক প্রমুখ। সেমিনারে জানান হয়, লিয়াকত আলী লাকীর পরিকল্পনা ও নির্দেশনায় লোকনাট্য দলের নতুন আরো চারটি নাটক মঞ্চে আসবে। বঙ্গবন্ধুর ওপর নাটকটি ছাড়াও অপর তিনটি নাটক হচ্ছে, চুকনগর গণহত্যা অবলম্বনে ‘রাজকুমারী সুন্দরীবালা’, জগদীশ চন্দ্র বসুর ওপর ‘জগদীশ’ ও বুদ্ধদেব বসুর ওপর ‘আমরা তিনজন’।
 
এদিকে, প্রতিষ্ঠার তিন যুগ পূর্তি উপলক্ষে দলটির পক্ষ থেকে চার দিনব্যাপী উত্সবের আয়োজন করা হয়। দলের অধিকর্তা লিয়াকত আলী লাকী নির্দেশিত আটটি নাটকে সাজানো উত্সবের সমাপনী দিন ছিল শনিবার। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার থিয়েটার হলে মঞ্চস্থ হয় নাসরীন মুস্তাফা রচিত নাটক ‘লীলাবতী আখ্যান’।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০