সংস্কৃতি | The Daily Ittefaq

কবি শহীদ কাদরীর মৃত্যুবার্ষিকী আজ

কবি শহীদ কাদরীর মৃত্যুবার্ষিকী আজ
ইত্তেফাক রিপোর্ট২৮ আগষ্ট, ২০১৭ ইং ০৮:৪৬ মিঃ
কবি শহীদ কাদরীর মৃত্যুবার্ষিকী আজ
 
বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান আধুনিক কবি শহীদ কাদরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’র কবি শহীদ কাদরী বাংলা কবিতায় নিজম্ব এক ঘরানা সৃষ্টি করেছেন। গত বছরের ২৮ আগস্ট চিকিত্সাধীন অবস্থায় তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে একটি হাসপাতালে ইন্তেকাল করেন। কবি শহীদ কাদরী ১৯৪২ সালের ১৪ আগস্ট ভারতের কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন।
 
চৌদ্দ বছর বয়সে তার প্রথম কবিতা ছাপা হয় কবি বুদ্ধদেব বসু সম্পাদিত একটি সংকলনে। দেশ ভাগের পর আধুনিক বাংলা কবিতায় যে সব কবিদের রচনায় নবযুগের সূচনা ঘটে, শহীদ কাদরী তাদের অন্যতম। তার কবিতায় নিজম্ব চিন্তা ও অনুভূতিতে মানব জীবনের গভীর ভাব-সৌকর্য ও সংস্কৃতির নানা প্রসঙ্গ প্রকাশ পায়।
 
কবি শহীদ কাদরীর প্রথম কাব্যগ্রন্থ ‘উত্তরাধিকার’ প্রকাশ পায় ১৯৬৭ সালে। এটি প্রকাশের মধ্যদিয়েই তিনি আধুনিক কবিতায় নিজস্ব অবস্থান সৃষ্টি করেন। এরপর দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’ দেশ স্বাধীনের পর ১৯৭৪ সালে প্রকাশিত হয়। পরবর্তী সময়ে প্রকাশ পায় ‘প্রেম বিরহ ভালোবাসার কবিতা’, ‘কোথাও কোন ক্রন্দন নেই’ এবং প্রবাসে লেখা কবিতা নিয়ে প্রকাশ পায় ‘আমার চুম্বনগুলো পৌঁছে দিও।’  
 
ইত্তেফাক/কেকে
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯