সংস্কৃতি | The Daily Ittefaq

সৈয়দ শামসুল হক ছিলেন সাহিত্যের পূর্ণ রূপকার

সৈয়দ শামসুল হক ছিলেন সাহিত্যের পূর্ণ রূপকার
স্মরণসভায় বক্তারা
ইত্তেফাক রিপোর্ট২৭ সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৩:৩৪ মিঃ
সৈয়দ শামসুল হক ছিলেন সাহিত্যের পূর্ণ রূপকার

সৃজনশীল মানুষ হিসেবে সৈয়দ শামসুল হকের যে অবয়ব, তা এত বিশাল ও বৈচিত্র্যময় যে ‘সব্যসাচী লেখক’-এ তা পুরোপুরি প্রকাশিত হয় না। বলা যায়, তিনিই বাংলাদেশের সাহিত্যের পরিপূর্ণ রূপকার। অনুবাদক হিসেবেও ছিলেন সফল। সৈয়দ শামসুল হকের প্রথম প্রয়াণবার্ষিকী উপলক্ষে পুস্তক প্রকাশকদের আয়োজিত স্মরণসভায় বিশিষ্টজনেরা এ কথা বলেন। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে গতকাল বুধবার সন্ধ্যায় এ আলোচনা সভার আয়োজন করে জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতি।

এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সৈয়দ শামসুল হকের স্ত্রী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, নাট্যজন রামেন্দু মজুমদার, কবি মুহম্মদ নূরুল হুদা, কথাসাহিত্যিক হাসনাত আবদুল হাই, প্রাবন্ধিক মফিদুল হক, কবি রুবি রহমান, স্থপতি-লেখক শাকুর মজিদ, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সাবেক সভাপতি ওসমান গণি এবং বর্তমান সভাপতি মাজহারুল ইসলাম। সৈয়দ শামসুল হককে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন কবি পিয়াস মজিদ।

আবুল মাল আবদুল মুহিত বলেন, সৈয়দ শামসুল হকের সঙ্গে আমার পরিচয় বিশ্ববিদ্যালয় জীবনে। তবে এরপর দীর্ঘদিন তার সঙ্গে আমার যোগাযোগ ছিল না। লন্ডন থেকে দেশে ফেরার পর মৃত্যুর আগের রাতেও তার সঙ্গে আমার কথা হয়েছে।

আনিসুজ্জামান বলেন, তিনি সাহিত্যের সব শাখায় বিচরণ করেছেন। তিনি দুইটি ধারাকে ফিরিয়ে এনেছিলেন- দীর্ঘ্যকাব্যনাট্য ও কাব্যনাট্যধারা। তিনি তার সাহিত্য দিয়েই আমাদের মাঝে চিরজীবী থাকবেন।

আনোয়ারা সৈয়দ হক বলেন, আজ শোকের দিন হলেও, শোক থেকে আমাদের উত্তরণ করতে হবে।

রামেন্দু মজুমদার বলেন, আমাদের জাতীয় জীবনের কতটা জুড়ে তিনি ছিলেন, সেটা আমরা গত এক বছর বুঝতে পেরেছি। তার সবচেয়ে বড় কৃতিত্ব, দেশের কাব্যনাট্যকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়েছিলেন।

হাসনাত আবদুল হাই বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর শিল্প-সাহিত্যের এমন কোনো শাখা নেই, যেখানে বিচরণ করেননি। কাজী নজরুল ইসলাম রবীন্দ্রনাথের পরে স্বীকৃতি ও স্মরণীয় হয়ে আছেন। তাদের পরেই অবস্থানটি সৈয়দ শামসুল হক।

সব্যসাচী এ লেখকের প্রথম প্রয়াণবার্ষিকীতে চারুলিপি প্রকাশন ‘সৈয়দ শামসুল হক স্মারকগ্রন্থ’ প্রকাশ করেছে। এতে শিক্ষাবিদ, রাজনীতিক, সমাজসেবী, সাংস্কৃতিক ব্যক্তিসহ সমাজের নানা শ্রেণি-পেশার মানুষের লেখা রয়েছে। যাতে নানা মাত্রিকতায় উঠে এসেছে সৈয়দ শামসুল হক। ৯৩২ পৃষ্ঠার এ স্মারকগ্রন্থটির প্রচ্ছদ এেঁকছেন প্রখ্যাত চিত্রশিল্পী মর্তুজা বশীর। বইটির মূল্য ২ হাজার টাকা। তবে, অনুষ্ঠান প্রাঙ্গণে বইটি ৫০ শতাংশ কমিশনে ১ হাজার টাকায় বিক্রি করা হয়েছে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩