সংস্কৃতি | The Daily Ittefaq

কুমারী পূজা আজ

কুমারী পূজা আজ
ইত্তেফাক রিপোর্ট২৮ সেপ্টেম্বর, ২০১৭ ইং ১০:৪৩ মিঃ
কুমারী পূজা আজ
 
গতকাল বুধবার মহাসপ্তমীবিহিত থেকেই মূলত সাড়ম্বরে শুরু হলো শারদীয় দুর্গোত্সব। আর মাত্র তিনটি দিবানিশির প্রহর পেরুলেই উমার কৈলাশ গমন। ‘ঠাকুর থাকবে কতক্ষণ’-এই সুর এখন ভক্ত প্রাণে। আজ শারদীয় দুর্গাপূজার মহাষ্টমী।
 
সকালে রাজধানীর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা অনুষ্ঠিত হবে। এক বালিকার মধ্যে শুদ্ধ নারীর রূপ চিন্তা করে সনাতনধর্মীরা তাকে ‘দেবী’ জ্ঞানে পূজা করবেন। শ্রীরামকৃষ্ণের কথামৃতে বলা আছে- ‘সব স্ত্রীলোক ভগবতীর এক-একটি রূপ। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ।’ প্রথা ও নিরাপত্তার কারণে মেয়েটির নাম এবং পরিচয় পূজা সূচনার আগে প্রকাশ করা হয় না। সব নারীতে মাতৃরূপ উপলব্ধি করাই কুমারী পূজার লক্ষ্য। আজ সকালে নির্দিষ্ট কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হবে। ফুলের মালা, চন্দন ও নানা অলংকার-প্রসাধন উপাচারে নিপুণ সাজে সাজানো হবে কুমারীকে।
 
এদিকে দুর্গোত্সবের দ্বিতীয় দিন গতকাল ছিল মহাসপ্তমী। এদিন ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজা শেষে যথারীতি অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ ও ভোগ আরতির আয়োজন ছিল। বিভিন্ন মন্দিরের পুরোহিতরা জানিয়েছেন, দুর্গাকে বিশেষ রীতি অনুসারে স্নান করানো হয়। দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে স্নান করানোর পর বস্ত্র ও নানা উপচারে মায়ের পূজা দেওয়া হয়।
 
গতকাল মন্দিরগুলোতে দেবী দর্শনের জন্য দর্শনার্থীদের ভিড় ছিলো উপচে পড়া। বিপুল সংখ্যক দর্শনার্থী ঢাকেশ্বরী মন্দির, জগন্নাথ হল, শাঁখারি বাজারসহ বিভিন্ন মন্দিরে দুর্গা দর্শন ও প্রার্থনায় সমবেত হন। মুখরিত হয়ে উঠে প্রতিটি মন্দির প্রাঙ্গণ।
 
রামকৃষ্ণ মঠ ও মিশনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘প্রতিবারের মতো এ বছরও আমরা আজ সকালে কুমারী পূজার আয়োজন করেছি। ৫ থেকে ৬ বছরের বালিকাকে সাজানো হবে কুমারী মাতৃকারূপে। মাতৃকাশক্তির বীজরূপা হচ্ছে বালিকা। পুণ্যার্থীরা কুমারী মায়ের সামনে প্রার্থনায় সমবেত হবেন। এ উপলক্ষে রামকৃষ্ণ মিশন ও এর আশপাশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামীকাল মহানবমী ও পরশু দশমী পূজা অনুষ্ঠিত হবে।
 
হেলিকপ্টারে চড়ে পূজামণ্ডপে অভিনেতা-অভিনেত্রীরা: গতকাল হেলিকপ্টারে উড়ে বাগেরহাটের শিকদার বাড়ির পূজামণ্ডপে যান সিনেমার চার অভিনেতা-অভিনেত্রী। তারা হলেন- প্রবীণ চলচ্চিত্র অভিনেতা জাবেদ, অভিনেত্রী রোজিনা, অরুণা বিশ্বাস ও চিত্রনায়ক নিরব। বাগেরহাটের শিকদার বাড়ির সন্তান লিটন শিকদার প্রতিবছর কোনো না কোনো তারকাকে নিমন্ত্রণ করেন তার বাড়ির পূজামণ্ডপে। এবার লিটন শিকদারের আমন্ত্রণে তারা সেখানে যান।
 
এদিকে লিটন শিকদার দাবি করছেন, তাদের শিকদার বাড়ির পূজামণ্ডপ এশিয়ার সর্ববৃহত্ পূজামণ্ডপ। তিনি বলেন, গত ৭ বছর থেকে বড় আয়োজনে প্রতিমা নির্মাণ করছি। এবার সারা মণ্ডপে ৬৫১টি প্রতিমা তৈরি করা হয়েছে। তিন একর জমি জুড়ে বসানো হয়েছে দেব-দেবীর প্রতিমা।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ অক্টোবর, ২০১৭ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮