সংস্কৃতি | The Daily Ittefaq

‘রাশিয়ান স্টেট ইন্সটিটিউট অব পারফরমিং আর্টস’এ যাচ্ছেন ধীমান-ইলিয়াস

‘রাশিয়ান স্টেট ইন্সটিটিউট অব পারফরমিং আর্টস’এ যাচ্ছেন ধীমান-ইলিয়াস
অনলাইন ডেস্ক২৮ সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৩:০০ মিঃ
‘রাশিয়ান স্টেট ইন্সটিটিউট অব পারফরমিং আর্টস’এ যাচ্ছেন ধীমান-ইলিয়াস
 
পৃথিবীর সবচেয়ে পুরনো থিয়েটার প্রতিষ্ঠান ‘রাশিয়ান স্টেট ইন্সটিটিউট অব পারফরমিং আর্টস’এ থিয়েটার স্টাডিজ বিষয়ে অভিনয়ের উপর উচ্চতর পড়াশোনা, গবেষণা ও ব্যবহারিক জ্ঞান অর্জনরে জন্য রাশিয়ায় যাচ্ছেন ধীমান চন্দ্র বর্মণ ও মোঃ ইলিয়াস।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের মেধাবী এই শিক্ষার্থীদ্বয় রাশিয়ান ফেডারেশনের আওতাধীন রাশিয়ান মিনিস্ট্রি অব এডুকেশনের তিনবছর মেয়াদের এম,এ ডিগ্রির স্কলারশিপ পেয়ে খুব শিগগিরই সেন্ট পিটার্সবার্গের উদ্দেশ্যে উড়াল দেবেন।
 
১৭৭৯ সালে প্রতিষ্ঠিত ‘রাশিয়ান স্টেট ইন্সটিটিউট অব পারফরমিং আর্টস’ বিশ্ববিদ্যালয়টিতে দুই শতাধিক থিয়েটার বিষয়ে অধ্যয়ন করার সুযোগ রয়েছে। ধীমান বলেন, ‘থিয়েটারের সব বিষয় আমার ভালোলাগে। কিন্তু অভিনয় প্রথম ভালোলাগার নাম। মূলত অভিনয়ের প্রতি এই ভীষণ রকমের ভালোবাসার জন্যই রাশিয়ায় যাচ্ছি আরও বেশি করে শিখতে-জানতে। নিজের অভিনয় দক্ষতাকে আশা করি রাশিয়াতে প্রদর্শনের সুযোগ যেমন পাব তেমনি নিত্যনতুন শিক্ষা লাভ করে নিজেকে আরও দক্ষ অভিনেতা হিসেবে শাণিত করতে পারবো।’
 
একই বিষয়ে ইলিয়াস বলেন,‘বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক পরিসরে সৃজিত নাট্যশিল্প ও নাট্যজ্ঞানকে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে তুলে ধরার লক্ষ্যে দেশীয় ও পাশ্চাত্যের সংস্কৃতির মেলবন্ধনের প্রয়াসে যুক্ত হতে পেরে নিজেকে সম্মানিত বোধ করছি। রাশিয়াতে পড়তে যাওয়া আমার জন্য অনেক বড় সুযোগ। এই বৃত্তি অর্জনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সকল শিক্ষকের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।’
 
প্রসঙ্গত ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মহসীনা আক্তার একই রকম স্কলারশিপ পেয়ে ২০১৫ সাল থেকে ‘রাশিয়ান ইউনিভার্সিটি অব থিয়েটার আর্টস’এ নাট্যকলা বিষয়ে অধ্যয়ন করছেন।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩