সংস্কৃতি | The Daily Ittefaq

‘নজরুলকে নিয়ে একাধিক তথ্যচিত্র হওয়া প্রয়োজন’

‘নজরুলকে নিয়ে একাধিক তথ্যচিত্র হওয়া প্রয়োজন’
অনলাইন ডেস্ক১৭ অক্টোবর, ২০১৭ ইং ১৬:৩৩ মিঃ
‘নজরুলকে নিয়ে একাধিক তথ্যচিত্র হওয়া প্রয়োজন’
ফাইল ছবি
 
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে একাধিক তথ্যচিত্র হওয়া প্রয়োজন। নজরুলের সৃষ্টির বৈচিত্র্য ও ব্যাপকতা ফুটিয়ে তুলতে নানা আঙ্গিকে একাধিক তথ্যচিত্র নির্মাণ হওয়া প্রয়োজন।
 
নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ভিত্তিক প্রামাণ্য তথ্যচিত্র ‘নজরুল জীবন পরিক্রমা’র ডিভিডি’র মোড়ক উন্মোচন ও প্রদর্শনীর উদ্বোধন করে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
 
আজ মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় জাদুঘরের কবি বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে নজরুল ইনস্টিটিউট। 
 
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিশিষ্ট নজরুল গবেষক ও নজরুল ইনস্টিটিউট বোর্ড অব ট্রাস্টিজ-এর চেয়ারম্যান প্রফেসর এমিরিটাস রফিকুল ইসলাম এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূঞা স্বাগত বক্তৃতা দেন।
 
সংস্কৃতি মন্ত্রী বলেন, কেবল একটি তথ্যচিত্রের মাধ্যমে পুরো নজরুলকে তুলে আনা সম্ভব নয়। এ জন্য একাধিক তথ্যচিত্র নির্মাণ হওয়া প্রয়োজন। একেকজন নির্মাতা তার নিজস্ব দৃষ্টিকোণ বা দৃষ্টিভঙ্গী থেকে নজরুলকে বিশ্লেষণ করে তথ্যচিত্র নির্মাণ করবেন, তাতে আমরা নানা আঙ্গিকে জাতীয় কবিকে খুঁজে পাবো।
 
সরকারি পৃষ্ঠপোষকতায় নজরুলের জীবন ও কর্ম নিয়ে এটিই প্রথম প্রয়াস উল্লেখ করে নূর বলেন, সরকার নজরুল চর্চাকে সারাদেশে বিস্তৃত করতে চায়। সে জন্য প্রধানমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টা ও ইচ্ছায় সারাদেশের নজরুল স্মৃতিবিজড়িত স্থানসমূহে নজরুল স্মৃতিকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।
 
তিনি বলেন, নজরুলকে নিয়ে নিয়মিত আন্তর্জাতিক সম্মেলন করা দরকার। এতে বিদেশে বাংলাদেশের সুনাম ও ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে। তিনি নতুন প্রজন্মকে নজরুলের প্রগতিশীল মনোভাব নিয়ে একটি মানবিক সমাজ প্রতিষ্ঠায় কাজ করার আহ্বান জানান।
 
তথ্যচিত্রটি দেশে-বিদেশে প্রচারণার লক্ষ্যে এর মোড়কযুক্ত ডিভিডি সংস্করণ প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। এ তথ্যচিত্র আমাদের জাতীয় কবির শিল্প-সাহিত্য-সংগীত ও জীবনাচারের নানাবিধ অনুষঙ্গ সম্পর্কে অবহিত হতে সহায়তা করবে। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:০৯