সংস্কৃতি | The Daily Ittefaq

লালনের তিরোধান দিবসে আখড়াবাড়ি রূপ নিয়েছে মিলনমেলায়

লালনের তিরোধান দিবসে আখড়াবাড়ি রূপ নিয়েছে মিলনমেলায়
অনলাইন ডেস্ক১৭ অক্টোবর, ২০১৭ ইং ১৬:৪০ মিঃ
লালনের তিরোধান দিবসে আখড়াবাড়ি রূপ নিয়েছে মিলনমেলায়
কুষ্টিয়া জেলার কুমারখালীর ছেউড়িয়ায় আধ্যাত্মিক সাধক লালন ফকিরের আঁখড়াবাড়ি এখন লোকে লোকারণ্য। সাঁইজির প্রেমে মগ্ন লাখো সাধু আর ভক্তের মিলনমেলায় পরিণত হয়েছে এ আঁখড়াবাড়ি। আজও দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজারো লালন ভক্ত ও সাধু ছুটে আসছেন কুষ্টিয়ায়।
 
সাঁইজির ১২৭তম তিরোধান দিবস উপলক্ষে ৩ দিনব্যাপী এ উৎসবের আজ দ্বিতীয় দিনেও এমনটাই দেখা যায় কালিনদীর তীরে অবস্থিত লালন আঁখড়ায়। বুধবার এ উৎসবের সমাপনী।
এখানে সাধু, ভক্ত ও লালন অনুরাগীরা বিভিন্ন দলে ভাগ হয়ে সাঁইজির স্মরণে বাউল গান, সাধন, ভজনসহ আরো নানা আয়োজনে মশগুল রয়েছে। 
 
সাঁইজির মাজারের খাদেম মুহম্মদ আলী শাহ জানান, দেশ-বিদেশ থেকে আসা হাজারো মানুষের পদভারে মুখরিত হয়ে উঠেছে আঁখড়াবাড়ি। আজ মঙ্গলবার দুপুর ২টায় পূর্ণসেবার মধ্যদিয়ে সাধুদের মূল আনুষ্ঠান সাধুসঙ্গ শেষ হয়েছে।
 
এবারের লালন মেলায় সাধু-দর্শণার্থীর উপস্থিতি অনেক বেশি উল্লেখ করে তিনি বলেন, এখানে এলে মন ও প্রাণে শান্তি পাওয়া যায় এবং আত্মাধিক জগৎ সম্পর্কে জানা যায়। তাই মানুষ সাঁইজির চরণে ঠাঁই নিতেই বার বার এখানে ছুটে আসেন।
 
জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি জহির রায়হান জানান, পূর্ণসেবার মধ্যদিয়ে সাধুসঙ্গ শেষ হলেও লালনমেলা চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। লালনমেলা উপলক্ষে লালন একাডেমি ও জেলা প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে বলেও তিনি জানান। বাসস।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:১০