সংস্কৃতি | The Daily Ittefaq

হেমন্তের রাতে লোক গানের উষ্ণতা

হেমন্তের রাতে লোক গানের উষ্ণতা
আসিফুর রহমান সাগর
হেমন্তের রাতে লোক গানের উষ্ণতা১০ নভেম্বর, ২০১৭ ইং ০২:৪৮ মিঃ
হেমন্তের রাতে লোক গানের উষ্ণতা

‘ধন্য ধন্য বলি তারে’ ম্যাজিক বাউলিয়ানার নবীন শিল্পীদের কণ্ঠে লালন ও হাসন রাজার গানে ফুটে উঠলো বাংলার মানুষের জীবনকথা। ব্রাজিলের ফোক দল সেক্সটেটের সুরে শোনা গেল সাগর পাড়ের মানুষের হাসি-কান্না। দূর দেশের দল হলেও সবার সুরে কথায় মানুষের জীবন। ব্রাজিলের ভাষার সেই গান মানুষ না বুঝুক কিন্তু তার সুরের রেশ ঠিকই দোলা দিয়েছে বাংলাদেশের মানুষের মনে। বিশ্বের নানা প্রান্তের এই লোক গান মনে করিয়ে দিল, মানুষই সব, মানুষের জন্যই সব।

গতকাল বৃহস্পতিবার আর্মি স্টেডিয়ামে সান কমিউনিকেশন্সের আয়োজনে মেরিল নিবেদিত আন্তর্জাতিক লোকসংগীত উত্সবের তৃতীয় আসর শুরু হয়েছে। আর্মি স্টেডিয়ামে হেমন্তের কুয়াশার মাঝে লোকসংগীতের আসরে মানুষ যেন নিজের শেকড়ের গানের টানে ছুটে এসেছিলেন।

গতকাল উত্সবের প্রথম দিনে সংগীত পরিবেশন করেন বাংলাদেশের বাউলিয়ানা, ফকির শাহাবুদ্দিন, ব্রাজিলের মাউরিসিও টিযুমবা অ্যান্ড সেক্সটেট, তিব্বতের শিল্পী তেনজিন চো’য়েগাল এবং ভারতের জনপ্রিয় শিল্পী পাপন।

আয়োজনের সূচনা হয় মাছরাঙা টেলিভিশনের রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’ প্রতিযোগিতার পাঁচ শিল্পী কামরুজ্জামান রাব্বি, পাপিয়া জাহান, শিবলী সাদিক, লাল্টু হোসেন এবং শফিকুল ইসলামের দলীয় গানের মধ্য দিয়ে। দ্বিতীয় পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন ফকির শাহাবুদ্দীন। এরপরে মঞ্চে আসে ব্রাজিলের লোকসংগীত শিল্পী মোরিসিও টিজুমবা এবং তার দল  সেক্সটেট। ব্রাজিলের মোরিসিও টিযুমবা এবং তার দল সেক্সটেট তাদের গান শুনিয়ে ঢাকার দর্শকদের মাতিয়ে দেন।

এরপরে ছিল উদ্বোধনী পর্ব। উত্সবের উদ্বোধন করেন প্রদান অতিথি অর্থমন্ত্র­ী আবুল মাল আবদুল মুহিত। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন ও লোকসংগীত শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী। স্বাগত বক্তব্য রাখেন সান কমিউনিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

এরপর তিব্বতের শিল্পী তেনজিন চোগিয়ালের ড্রানিয়েন নামের এক ধরনের গিটার এবং লিংবু বাঁশি বাজিয়ে গান পরিবেশন করেন। বৃহস্পতিবার রাতের শেষ শিল্পী ছিলেন জনপ্রিয় গানের শিল্পী পাপন। আসামের আঞ্চলিক গানের পাশাপাশি তিনি নানা ভাষার গান উপহার দেন।

আজ শুক্রবার উত্সবের দ্বিতীয় দিন। আজ গান গাইবেন দেশের লোকসংগীতের ব্যান্ডদল বাউলা। একক কণ্ঠে গান শোনাবেন দেশের দুই শিল্পী আরিফ দেওয়ান ও শাহজাহান মুন্সি। এদিনের পরিবেশনায় আরো অংশ নেবে  নেপালের লোকগানের দল কুটুম্বা, পাকিস্তানের লোকসংগীত দল মিকাল হাসান ব্যান্ড। এদিনের বিশেষ আকর্ষণ ভারতের পাঞ্জাবের দুই বোনের দল নুরান সিস্টার্স পরিবেশনা নিয়ে হাজির হবে সব শেষে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬