সংস্কৃতি | The Daily Ittefaq

শেষ হলো ‘ঢাকা লিট ফেস্ট’, ডিএসসি পুরস্কার পেলেন শ্রীলংকার অরুদপ্রগাসম

শেষ হলো ‘ঢাকা লিট ফেস্ট’, ডিএসসি পুরস্কার পেলেন শ্রীলংকার অরুদপ্রগাসম
অনলাইন ডেস্ক১৮ নভেম্বর, ২০১৭ ইং ২০:০২ মিঃ
শেষ হলো ‘ঢাকা লিট ফেস্ট’, ডিএসসি পুরস্কার পেলেন শ্রীলংকার অরুদপ্রগাসম
‘ঢাকা লিট ফেস্ট’ এর সপ্তম আসর শেষ হলো আজ শনিবার সন্ধ্যায়। বাংলা একাডেমিতে অনুষ্ঠিত তিন দিনব্যাপী এ আসরে বিশ্ব সাহিত্য, সংস্কৃতি ও শিল্পের নানা ক্ষেত্র নিয়ে আলোচনা হলো ৯০টি সেশনে। এতে সাহিত্যের বিভিন্ন ধারা, যেমন- গল্প, উপন্যাস, কবিতা, চলচ্চিত্র ও নাটক ছাড়াও রাজনীতি, কূটনীতি, বিজ্ঞান, জঙ্গিবাদ, ধর্ষণ, নারীর প্রতি অসহিষ্ণুতা, এমনকি নাচ, গান, লাঠিখেলা ও শিশুদের পাপেট শো নিয়েও হয়েছে অধিবেশন ও প্রদর্শনী।
 
আজ সন্ধ্যায় সেই জাঁকজমকপূর্ণ সাহিত্য সম্মেলন তথা ‘ঢাকা লিট ফেস্ট ২০১৭’র সমাপনী টানলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সমাপনীতে আরও বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ফেস্টের আয়োজক তিন পরিচালক কাজী আনিস, আহসান আকবর ও সাদাফ সায। তিন দিনের এ আয়োজনে ২৪টি দেশের দু’শতাধিক কবি, সাহিত্যিক, শিল্পী ও রাজনীতিবিদগণ বিশ্বের সমসাময়িক ইস্যুর পাশাপাশি সাহিত্য, প্রকাশনা, অনুবাদ সাহিত্যের হালহকিকত এবং সাহিত্যে নারী ও শিশুর ভূমিকা নিয়ে মত প্রকাশ করেন।
 
আজ সমাপনী সন্ধ্যায় দক্ষিণ এশিয়া বিষয়ক সাহিত্যের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ডিএসসি ‘প্রাইজ ফর সাউথ এশিয়ান লিটারেচার’ প্রদান করা হয়। এ পুরস্কার শুধুমাত্র দক্ষিণ এশিয়ার লেখকদের বিশ্বে নতুন করে পরিচয় করিয়ে দেয়া নয় বরং দক্ষিণ এশিয়ার সংস্কৃতিকে বিশ্বের কাছে তুলে ধরতেও ভূমিকা রাখছে। এবার এ পুরস্কার লাভ করেছেন শ্রীলংকান লেখক অনুক অরুদপ্রগাসম। আবুল মাল আবদুল মুহিত ডিএসসি পুরস্কারের সম্মাননা অর্থ ২৫ হাজার ডলার তুলে শ্রীলংকান লেখকের হাতে।
 
এ সময় প্রদানকৃত পুরস্কারের জুরি বোর্ডের সদস্য রিতু মেনন, ভ্যালেন্টাইন কুনিংহাম, স্টিভেন বারনেস্টাইন, ইয়াসমিন আলীভাই এবং সিনেথ ওয়াল্টার পারেরা উপস্থিত ছিলেন। জুরি বোর্ড এ বছরের পুরস্কারের জন্য যে ৫ জন লেখককে মনোনীত করেছিলেন, তারা হলেন- অঞ্জলি জোসেফ, অনুক অরুদপ্রগাসম, আরবিন্দ আডিগা, করণ মহাজন ও স্টিফেন অল্টার। 
 
২০১০ সাল থেকে ডিএসসি সাহিত্য পুরস্কার প্রদান করা হচ্ছে। এ পুরস্কারের প্রচলন করেন ডিএসসি’র প্রতিষ্ঠাতা সারিনা নারুলা। মূলত দক্ষিণ এশিয়া নিয়ে যে কোন ধরনের লেখা এ পুরস্কারের জন্য মনোনীত হয়ে থাকে।
 
গত বৃহস্পতিবার দু’শতাধিক দেশি-বিদেশি কবি-সাহিত্যিকের প্রাণবন্ত উপস্থিতিতে সকাল সাড়ে ১১টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সিরিয়ার আরবি ভাষার বিখ্যাত কবি আদোনিস তিন দিনব্যাপি এ ‘ঢাকা লিট ফেস্ট’ এর উদ্বোধন ঘোষণা করেন।
 
এবারের লিট ফেস্টে বিদেশি অতিথিদের মধ্যে সিরিয়ার আরবি ভাষার কবি আদোনিস, নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওক্রি, অস্কারজয়ী বৃটিশ অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল, লেখক এস্থার ফ্রয়েডসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭