সংস্কৃতি | The Daily Ittefaq

সার্কভুক্ত দেশের হস্তশিল্প প্রদর্শনী ও নৃত্য উৎসব শুরু

সার্কভুক্ত দেশের হস্তশিল্প প্রদর্শনী ও নৃত্য উৎসব শুরু
২৯ নভেম্বর, ২০১৭ ইং ১৭:২২ মিঃ
সার্কভুক্ত দেশের হস্তশিল্প প্রদর্শনী ও নৃত্য উৎসব শুরু
ব্যাপক আয়োজনে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে সার্কভুক্ত দেশগুলোর সাংস্কৃতিক উৎসব। চার দিনব্যাপী এ উৎসবে সার্কভুক্ত ৮টি দেশের অংশগ্রহণে ‘সার্ক হস্তশিল্প প্রদর্শনী ও কর্মশালা ২০১৭’ এবং ‘ঐতিহ্যবাহী নৃত্য উৎসব ২০১৭’র আয়োজন করা হয়েছে।
 
বৃহস্পতিবার ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত সার্ক দেশগুলোর এ আয়োজন শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চ, জাতীয় চিত্রশালা ও জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও সার্ক কালচারাল সেন্টারের যৌথ পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ উৎসবের আয়োজন করেছে।
 
আজ বুধবার দুপুরে শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এ কথা জানান। এ সময় সার্ক কালচারাল সেন্টারের পরিচালক ওয়াসান্তে কতোয়ালা ও সহকারী পরিচালক কিষাণী জয়সিংহেসহ শিল্পকলা একাডেমির কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
 
লাকী সাংবাদিকদের বলেন, আগামীকাল ৩০ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৫টায় একাডেমির নন্দনমঞ্চে এ উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক সচিব ইব্রাহিম হোসেন খান। সার্ক কালচারাল সেন্টারের পরিচালক ওয়াসান্তে কতোয়ালা বিশেষ অতিথি থাকবেন। তিনি বলেন, ৩ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৫টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ উৎসবের সমাপনী অনুষ্ঠান হবে।
 
উৎসবে প্রতিদিন বিকাল সাড়ে ৪টায় একাডেমির নন্দনমঞ্চে ঐতিহ্যবাহী লাঠিখেলা অনুষ্ঠিত হবে উল্লেখ করে একাডেমির ডিজি বলেন, ১ ও ২ ডিসেম্বর বিকেল সাড়ে ৫টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে সার্ক ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশিত হবে। এতে বাংলাদেশ, ভারত, ভুটান, মালদ্বীপ ও শ্রীলংকার নৃত্যদল অংশগ্রহণ করবে। এছাড়া এ দু’দিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সার্কভূক্ত দেশগুলোর হস্তশিল্প প্রদর্শনী চলবে একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায়। এতে ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা ও বাংলাদেশের শিল্পীবৃন্দ অংশগ্রহণ করবেন।
 
তিনি আরও বলেন, সার্ক হস্তশিল্প প্রদর্শনী ও নৃত্য উৎসবের অংশ হিসেবে পৃথক দু’টি কর্মশালারও আয়োজন করা হয়েছে। ১ ও ২ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চিত্রশালার ৪ নং গ্যালারিতে হস্তশিল্পের কর্মশালা এবং জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে নৃত্য কর্মশালা অনুষ্ঠিত হবে। হস্তশিল্প কর্মশালা পরিচালনা করবেন শিল্পী কামরুজ্জামান স্বাধীন ও নৃত্য কর্মশালা পরিচালনা করবেন নৃত্যশিল্পী তামান্না রহমান। বাসস।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩