সংস্কৃতি | The Daily Ittefaq

সংস্কৃতির বন্ধনে সার্ক উত্সব

সংস্কৃতির বন্ধনে সার্ক উত্সব
ইত্তেফাক রিপোর্ট০১ ডিসেম্বর, ২০১৭ ইং ০১:০১ মিঃ
সংস্কৃতির বন্ধনে সার্ক উত্সব

সীমানা আলাদা কিন্তু একই সংস্কৃতির উত্তরাধিকার আমরা সবাই। সার্কের অংশ এই আট দেশের সংস্কৃতির সেতুবন্ধ রচিত হলো আরো একবার শিল্পকলার নন্দন মঞ্চে। এ অঞ্চলের শিল্পীদের গানে নাচের ছন্দে মানুষে মানুষে দেশে দেশে ভালোবাসার সুর ফুটে উঠলো। ছড়িয়ে গেল সবার হূদয়ে। এবারের উত্সবে ভারত, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও বাংলাদেশের শিল্পীরা অংশ নিয়েছেন।

শিল্পকলা একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও সার্ক কালচারাল সেন্টারের পৃষ্ঠপোষকতায় শুরু হয়েছে সার্ক হস্তশিল্প প্রদর্শনী ও কর্মশালা ২০১৭। সেইসঙ্গে শুরু হয়েছে এবং সার্ক ঐতিহ্যবাহী নৃত্য উত্সব ২০১৭। গতকাল শিল্পকলা একাডেমিতে উদ্বোধন করা হলো চারদিনের এই সার্ক সাংস্কৃতিক উত্সবের। উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান। বিশেষ অতিথি ছিলেন সার্ক কালচারাল সেন্টারের পরিচালক ওয়াসানথে কতুওয়েল্লা। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। খোলা আকাশের নিচে শিল্পকলার নন্দনমঞ্চে হাজার হাজার দর্শকের মাঝে নানা দেশের শিল্পীদের পরিবেশনা মুগ্ধতা ছড়িয়েছে। অতিথিরা বেলুন ও ফানুস উড়িয়ে উদ্বোধন করেন উত্সবের। এর আগে শিল্পকলার মাঠে লাঠিখেলা দেখানো হয়।

ইব্রাহীম হোসেন খান বলেন, সার্কের অনেক দেশই একসময়ে এক দেশ ছিলাম। এখন সীমানা বিভক্ত হয়েছে। কিন্তু আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য একই রয়েছে। বিদেশি পণ্যের মতো সংস্কৃতি দেশে দেশে ঢুকে পড়ছে। সংস্কৃতির শক্তি দিয়ে সম্মিলিতভাবে এদের প্রতিহত করতে হবে।

লিয়াকত আলী লাকী বলেন, বিশ্বকে মানবিক ও সুন্দর রাখতে সার্কভুক্ত দেশগুলো কার্যকর ভূমিকা রাখতে পারে। বাংলাদেশ এ অনুষ্ঠানের আয়োজন করতে পেরে গর্বিত।

অনুষ্ঠান শুরু হয় ‘বন্ধন’ শিরোনামে আটটি দেশের গান পরিবেশনার মধ্য দিয়ে। এরপর শামীম আরা নীপার পরিচালনায় সমবেত নৃত্য ‘জন্মভূমি’ পরিবেশনায় অংশ নেন শিবলী মোহাম্মদ, শামীম আরা নীপা ও অন্যান্য শিল্পীরা। পরে শামীম আরা নীপার পরিবেশনায় পরিবেশিত হয় ‘নাও ছাড়িয়ে দে...’ শীর্ষক নৃত্যানুষ্ঠান।

এরপর অন্তর দেওয়ানের পরিচালনায় চাকমা, রাখাইন ও বম সম্প্রদায়ের নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। এরপরে শ্রীলঙ্কার শিল্পীরা ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করেন। এরপরে সুইটি দাস চৌধুরীর পরিচালনায় ‘লাইহারাওবা’ শিরোনামে মনিপুরী নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। এরপর ভারতের শিল্পীদের অনবদ্য ‘বিহু নৃত্য’ পরিবেশিত হয়। এরপরেই ছিল ভুটানের শিল্পীদের পরিবেশনা।

এদিকে, আজ শিল্পকলার নাট্যশালা মিলনায়তনে রয়েছে নৃত্যানুষ্ঠান। এছাড়া, উত্সবের অংশ হিসেবে সার্ক হস্তশিল্প প্রদর্শনী ও কর্মশালা এবং সার্ক ঐতিহ্যবাহী নৃত্য উত্সবের অংশহিসেবে পৃথকভাবে দু’টি কর্মশালার আয়োজন করা হয়েছে। আজ শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সার্ক হস্তশিল্প কর্মশালা অনুষ্ঠিত হবে জাতীয় চিত্রশালার ৪নং গ্যালারিতে। সার্ক ঐতিহ্যবাহী নৃত্য কর্মশালা অনুষ্ঠিত হবে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে। সার্ক হস্তশিল্প কর্মশালা পরিচালনা করবেন শিল্পী কামরুজ্জামান স্বাধীন এবং সার্ক ঐতিহ্যবাহী নৃত্য কর্মশালার মুখ্য সমন্বয়ের দায়িত্ব পালন করবেন বিশিষ্ট নৃত্যশিল্পী তামান্না রহমান।

সদ্য প্রয়াত বারী সিদ্দিকীকে স্মরণ

বংশীবাদক ও সঙ্গীতশিল্পী বারী সিদ্দিকীর কণ্ঠ ও বাঁশির সুর কালজয়ী হয়ে থাকবে । তার কণ্ঠের যাদু আর বাঁশির সুর বাংলার আকাশে বাতাসে ছড়িয়ে থাকবে কাল থেকে মহাকালজুড়ে। গতকাল নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে শিল্পী বারী সিদ্দিকী স্মরণে তৃণমূল নাগরিক আন্দোলন আয়োজিত স্মরণসভায় বক্তারা এ কথা বলেন।

সংগঠনের সভাপতি মুহম্মদ মুফিজুর রহমান লিটনের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন এম গোলাম মোস্তফা ভূঁইয়া, মো. মঞ্জুর হোসেন ঈসা, কে এম রকিবুল ইসলাম রিপন ও মঞ্জুর হোসেন ঈসা প্রমুখ।

ব্যান্ড ফেস্ট আজ: চ্যানেল আই’র আয়োজনে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ব্যান্ড ফেস্ট’। আজ পহেলা ডিসেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে অনুুষ্ঠিত হবে এই ব্যান্ড ফেস্ট। এবারের ব্যান্ড ফেস্টে অংশ নেবে বাংলাদেশের ১৬টি ব্যান্ডদল। সকাল সাড়ে ১০টায় শুরু হবে উত্সব।

এবারের ব্যান্ড ফেস্টে অংশ নিচ্ছে- অবসকিউর, তীরন্দাজ, জলের গান, ডিফরেন্ট টাচ, দূরবীন, মেট্টিক্যাল, স্পন্দন, তরুণ, স্টোন, সেতার, সারগাম, আনাড়ি, রং, সাসটেইন, হৈচৈ এবং এলআরবিসহ ১৬টি ব্যান্ড দল।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৩ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২