সংস্কৃতি | The Daily Ittefaq

আজ শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব’

আজ শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব’
ইত্তেফাক রিপোর্ট২৬ ডিসেম্বর, ২০১৭ ইং ০৮:৫৫ মিঃ
আজ শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব’
 
আজ মঙ্গলবার ধানমন্ডির আবাহনী মাঠে শুরু হচ্ছে  ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব ২০১৭’। এটি উৎসবের ষষ্ঠ আসর। সন্ধ্যা সাতটায় উদ্বোধনী আসরে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান, ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী।
 
ড. এল সুব্রহ্মণ্যন এবং আসতানা সিম্ফনি ফিলহারমোনিকের অর্কেস্ট্রা পরিবেশনের মধ্য দিয়ে শুরু হবে উদ্বোধনী রাতের আসর। এরপর সরোদ বাজাবেন রাজরূপা চৌধুরী, ফিরোজ খান ও পূর্বায়ন চ্যাটার্জি। খেয়াল পরিবেশন করবেন বিদুষী পদ্মা তালওয়ালকর, সুপ্রিয়া দাস ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। বাঁশিতে সুর তুলবেন রাকেশ চৌধুরী।
 
এবারের উৎসবে অংশ নিচ্ছেন ভারতের পদ্মবিভূষণ পণ্ডিত যশরাজ, গ্র্যামি বিজয়ী পণ্ডিত বিশ্বমোহন ভাট, বিদুষী কালা রামনাথ, গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী পদ্মভূষণ বিদ্বান ভিক্কু বিনায়করাম, বিশিষ্ট ওডিশি নৃত্যশিল্পী সুজাতা মহাপাত্র, সেতার বাদক পণ্ডিত বুধাদিত্য মুখার্জি, সাসকিয়া রাও, বিদুষী পদ্মা তালওয়ালকর, পণ্ডিত রনু মজুমদার, পণ্ডিত শিবকুমার শর্মা, হরিপ্রসাদ চৌরাসিয়া, পণ্ডিত অজয় চক্রবর্তী, ‍ওস্তাদ রশিদ খান, ওস্তাদ শাহিদ পারভেজ খানসহ বিশ্ব বিখ্যাত বহু শিল্পী। বিদেশি শিল্পীদের পাশাপাশি থাকছে বাংলাদেশি শিল্পীদেরও পরিবেশনা।
 
প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে পরদিন ভোর ৫টা পর্যন্ত চলবে সুরের খেলা। ৩০ ডিসেম্বর শেষ হবে পাঁচরাতের এই উত্সব। গবেষক, চিন্তাবিদ ও শিক্ষাবিদ ড. আনিসুজ্জামানকে এবারে উত্সবটি উত্সর্গ করা হয়েছে ।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩