সংস্কৃতি | The Daily Ittefaq

শিল্পীদের জন্য প্রয়াত আনিসুল হক ছিলেন বটবৃক্ষের মতো: আসাদুজ্জামান নূর

শিল্পীদের জন্য প্রয়াত আনিসুল হক ছিলেন বটবৃক্ষের মতো: আসাদুজ্জামান নূর
ইত্তেফাক রিপোর্ট১৮ জানুয়ারী, ২০১৮ ইং ০৮:৪০ মিঃ
শিল্পীদের জন্য প্রয়াত আনিসুল হক ছিলেন বটবৃক্ষের মতো: আসাদুজ্জামান নূর
 
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, শিল্পীদের জন্য আনিসুল হক ছিলেন একটি বটবৃক্ষের মতো। শিল্পীরা তাদের সংকটের সময় ভরসা করার মতো একটি নিরাপদ জায়গা পেয়েছিল। তিনি ছিলেন পুরাদস্তুর একজন সামাজিক মানুষ। তার সম্পর্ক ও বন্ধুত্বের পরিধি ছিল ব্যাপক এবং বিস্তৃত। সব মিলিয়ে আনিসুল হক ছিলেন একজন পরিপূর্ণ মানুষ।
 
মন্ত্রী গতকাল বুধবার সন্ধ্যায় রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘শিল্পীর পাশে ফাউন্ডেশন’ কর্তৃক আয়োজিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্মরণে ‘অমেয় ভালোবাসার নিবেদনে’ শীর্ষক স্মরণ-সভায় অতিথির বক্তব্যে এসব কথা বলেন। উল্লেখ্য, শিল্পীর পাশে ফাউন্ডেশন সংগঠনের প্রতিষ্ঠাতা প্রয়াত মেয়র আনিসুল হক।
 
সংস্কৃতি মন্ত্রী আরো বলেন, শিল্পীর পাশে ফাউন্ডেশন আনিসুল হকের ভালোবাসার একটি প্রতিষ্ঠান। তিনি ফাউন্ডেশনটির সঙ্গে সংশ্লিষ্ট সকলকে প্রতিষ্ঠানটিকে সামনের দিকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, এটি হবে আনিসুল হকের প্রতি শ্রদ্ধা জানানোর অন্যতম শ্রেষ্ঠ উপায়।
 
অনুষ্ঠানে আনিসুল হকের স্মরণে আরো বক্তব্য রাখেন এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, প্রয়াত মেয়র পত্নী রুবানা হক, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, জাদুশিল্পী জুয়েল আইচ, বিশিষ্ট ব্যবসায়ী অঞ্জন চৌধুরী ও ব্যবসায়ী আতিকুল ইসলাম, শিল্পীর পাশে ফাউন্ডেশনের মহাসচিব ব্যারিস্টার ওমর সাদাত, বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব ও নাট্যনির্মাতা নওয়াজিশ আলী খান প্রমুখ। স্মরণসভা সঞ্চালনায় ছিলেন জনপ্রিয় উপস্থাপক আবদুন নূর তুষার।
 
অনুষ্ঠানের শুরুতেই সদ্যপ্রয়াত কণ্ঠশিল্পী শাম্মী আখতার ও আনিসুল হকের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর একক কণ্ঠে সংগীত পরিবেশন করেন খায়রুল আনাম শাকিল, বুলবুল ইসলাম ও শারমিন সাথী ইসলাম ময়না।
 
২৬ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে সংগীত উৎসব
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের আয়োজনে ২৬ জানুয়ারি শুরু হচ্ছে দুই দিনব্যাপী সংগীত উৎসব। ঐদিন বিকালে বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে এই উৎসবের উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। মূল ধারার বাংলা গানের পাশাপাশি এই উৎসবে সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা পরিবেশন করবেন উচ্চাঙ্গ সংগীত, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, লোক সংগীত, আধুনিক ও চলচ্চিত্রের গান। আরও থাকবে যন্ত্রসংগীত পরিবেশনা। ঢাবির সংগীত বিভাগের চেয়ারম্যান ড. মহসিনা আক্তার খানম (লীনা তাপসী খান) স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
 
উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ থেকে ২০১৬ সালে অনার্স পরীক্ষায় প্রথম স্থান অধিকারীকে প্রদান করা হবে ‘নীলুফার ইয়াসমীন স্মারক বৃত্তি’।
 
বিগত আয়োজনগুলোর ধারাবাহিকতায় এবারও গুণী শিল্পীদের সম্মাননা প্রদান করবে সংগীত বিভাগ। এ বছর সম্মাননা পাবেন সুবীর নন্দী, রফিকুল আলম, আবিদা সুলতানা, গীতিকার কবি জাহিদুল হক ও কাওসার আহমেদ চৌধুরী, সুরকার সেলিম আশরাফ, গীতিকার ও সুরকার অনুপ ভট্টাচার্য, যন্ত্রসংগীত শিল্পী ফিরোজ খান ও মনিরুজ্জামান। ২৭ জানুয়ারি শেষ হবে দুইদিনের এই সংগীত উত্সব।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬