সংস্কৃতি | The Daily Ittefaq

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’
কুষ্টিয়া প্রতিনিধি০৩ মার্চ, ২০১৮ ইং ০৮:৩৪ মিঃ
‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’
 
বাউলের শিরোমণি ফকির লালন শাহের স্মরণোত্সব উপলক্ষে তিন দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে বাউল ও ভক্ত-শিষ্য অনুরাগীসহ লাখো জনতার ঢল নেমেছে। কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আখড়া চত্বর এখন উৎসবমুখর। দেশি-বিদেশি পর্যটকসহ দূর-দূরান্ত থেকে আগত বিপুল সংখ্যক জনতার পদভারে লালন মাজারে এখন নেই তিল ধারণের ঠাঁই।
 
১ মার্চ শুরু হয়েছে তিন দিনের এই লালন উৎসব ও মেলা। গতকাল শুক্রবার সন্ধ্যায় দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ অরুপ কুমার গোস্বামী। কুষ্টিয়ার জেলা প্রশাসক জহির রায়হানের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট লালন গবেষক ড. আবুল আহসান চৌধুরী। অন্যদের মধ্যে এডভোকেট লালিম হক, শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
 
বক্তারা বলেন, বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের কোন ধর্ম ও জাত ছিল না। লালনের একটি মাত্র পরিচয় ছিল সেটি হচ্ছে মানবতা। তিনি সকল জাত-পাতের ঊর্ধ্বে সদা সত্য পথে চলতে মানবতার ডাক দিয়ে গেছেন।
 
সাধক লালনের জীবন-দর্শন নিয়ে আলোচনা শেষে রাতে শুরু হয় লালনগীতির জমকালো সঙ্গীতানুষ্ঠান।  ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি...’ ‘সব লোকে কয় লালন কি জাত সংসারে...’ ইত্যাদি গান পরিবেশনার সময় কখনওবা দর্শক-শ্রোতারা গানের তালে তালে নেচে ওঠেন।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪