সংস্কৃতি | The Daily Ittefaq

মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষের আলোচনা-সভা অনুষ্ঠিত

মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষের আলোচনা-সভা অনুষ্ঠিত
অনলাইন ডেস্ক০৯ এপ্রিল, ২০১৮ ইং ১১:৫৫ মিঃ
মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষের আলোচনা-সভা অনুষ্ঠিত
 
মননশীল লেখক-কবি ও মহাকাব্য শাহনামা'র অনুবাদক মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষের বছরব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে তাঁর রচিত 'বাংলাদেশের সার্বিক অগ্রগতির লক্ষ্যে একটি প্রস্তাব', 'নতুন এক সামাজিক বিপ্লবের রূপরেখা' ও ‘কারবালা একটি সামাজিক ঘূর্ণাবর্ত' গ্রন্থ তিনটির ওপর শনিবার আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
বাংলা একাডেমি ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক ফজলে রাব্বির সভাপতিত্বে ও কবি জেসমিন রুমির সঞ্চালনায় এলিফ্যান্ট রোডের দীপনপুুরে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন গবেষক-প্রাবন্ধিক প্রফেসর আবুল কাসেম ফজলুল হক, গবেষক- আইয়ুব হোসেন, কবি সৈয়দ নাজমুল আহসান, ইতিহাসবিদ ড. মো. আলমগীর, গবেষক-ইতিহাসবিদ মোহাম্মদ আশরাফুল ইসলাম, প্রাবন্ধিক শাহ সিদদিক ও কবি আতিক হেলাল, এহতেশাম আহম্মদ পারওয়েজ, সাঈদ আহমেদ আনীস, ড. হালিম দাদ খান ।
 
কবি মনিরউদ্দীন ইউসুফের রচনা থেকে পাঠ করেন আবৃত্তিশিল্পী বদরুল আহসান খান, কবি শামীমা চৌধুরী ও কবি ফাতেমা সুলতানা সুমি। কবি-ছড়াকার নাসির হেলাল, মানসুর মুজাম্মিল, রেহানা সুলতানা, সাবরিনা আহমদ চায়না, ডা. মো. মুক্তাদীর, মো. মোমেন মিয়া, জুলফিকার স্বপন ও কবি মিয়ার মনিরসহ আরও অনেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।
 
বক্তারা আলোচ্য গ্রন্থত্রয়ে বর্ণিত বিষয়বস্তু আগামীদিনে পথ দেখাবে উল্লেখ করে বলেন, দেশের সামগ্রিক অগ্রগতি-উন্নয়নে ও দেশগঠনে লেখক সফল নির্দেশনার পথ বাৎলে গেছেন । সেজন্যে কবি ইউসুফের সামগ্রিক সাহিত্যকর্ম কেবল শতবর্ষেও মাঝে সীমাবদ্ধ নয়, যুগ যুগ ধরে উপজীব্যরূপে পথ দেখাতে সক্ষম হবে।
 
ইত্তেফাক/এএম
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২