সংস্কৃতি | The Daily Ittefaq

রবীন্দ্রনাথের চিন্তার বিভায় তরুণরা স্নাত হতে পারে : অধ্যাপক আনিসুজ্জামান

রবীন্দ্রনাথের চিন্তার বিভায় তরুণরা স্নাত হতে পারে : অধ্যাপক আনিসুজ্জামান
অনলাইন ডেস্ক০৮ মে, ২০১৮ ইং ১৬:০৯ মিঃ
রবীন্দ্রনাথের চিন্তার বিভায় তরুণরা স্নাত হতে পারে : অধ্যাপক আনিসুজ্জামান
ফাইল ছবি
অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, রবীন্দ্রনাথকে স্মরণ করে আমাদের আয়োজন যেন কেবল আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ না থাকে, বিশেষ করে আমাদের তরুণ প্রজন্ম যেন রবীন্দ্রনাথের মানবমুখী চিন্তা ও দর্শনের বিভায় স্নাত হতে পারে- সেদিকে দৃষ্টি দেয়া জরুরি। 
 
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান এই আহ্বান জানান। 
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, রবীন্দ্রনাথ এক মহৎ মানদণ্ডের নাম, বাঙালি মনীষার শ্রেষ্ঠ প্রকাশ। বাংলাদেশ রবীন্দ্রনাথকে ধারণ করে আছে। তবে রবীন্দ্রসংগীত চর্চায় আমরা বহুদূর অগ্রসর হলেও রবীন্দ্র সাহিত্যের নিবিড় গবেষণায় আমাদের অনেক দূর যাওয়ার আছে। 
 
পঁচিশে বৈশাখ কবিগুরু রবীন্দ্রনাথের ১৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল সন্ধ্যায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এই সভায় ‘রবীন্দ্রনাথের ছোটগল্পে উপনিবেশিত বাংলা’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। 
 
অনুষ্ঠানে রবীন্দ্র পুরস্কার-২০১৮ প্রদান করা হয়।রবীন্দ্রসাহিত্যে গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতি স্বরূপ আবুল মোমেন এবং রবীন্দ্রসংগীত চর্চার স্বীকৃতি স্বরূপ শিল্পী ফাহিম হোসেন চৌধুরীকে রবীন্দ্র পুরস্কার-২০১৮ প্রদান করা হয়। 
 
অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ বলেন, উপনিবেশের অধিবাসী হয়েও উত্তর-ঔপনিবেশিক চেতনায় বাংলার মানুষের আত্মিক ও জাগতিক মুক্তির কথা ছোটগল্পের অবয়বে জোরালোভাবে ব্যক্ত করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। 
 
সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী গোলাম সারোয়ার। সংগীত পরিবেশন করেন শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান এবং কমলিকা চক্রবর্তী। 
 
অনুষ্ঠান সঞ্চালনা করেন সায়েরা হাবীব এবং কাজী রুমানা আহমেদ সোমা। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০