সংস্কৃতি | The Daily Ittefaq

‘শিল্পকলা পদক-২০১৭’ তুলে দেয়া হল পদক প্রাপ্তদের হাতে

‘শিল্পকলা পদক-২০১৭’ তুলে দেয়া হল পদক প্রাপ্তদের হাতে
অনলাইন ডেস্ক২৮ মে, ২০১৮ ইং ১৫:২৩ মিঃ
‘শিল্পকলা পদক-২০১৭’ তুলে দেয়া হল পদক প্রাপ্তদের হাতে
শিল্প ও চারুকলা, সংগীত, নাটকসহ সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ‘শিল্পকলা পদক-২০১৭’ পেয়েছেন দেশের সাতজন বিশিষ্ট ব্যক্তিত্ব।
 
এই পদক প্রাপ্তরা হচ্ছেন, মিহির পাল (কণ্ঠসংগীত), মোহাম্মদ আলাউদ্দিন মিয়া ( যন্ত্রসংগীত), এস এম মহসীন (নাট্যকলা), কাঙ্গালিনী সুফিয়া বেগম (লোক সংস্কৃতি), চন্দ্র শেখর দে (চারুকলা), নাসির আলী মামুন (ফটোগ্রাফি ) ও শর্মিলা বন্দোপাধ্যায়।
 
সোমবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এক সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী পদক প্রাপকদের নাম ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী। উপস্থিত ছিলেন একাডেমির পরিচালক (অর্থ) শহীদুল ইসলাম।
 
লাকী জানান, আাগামীকল ২৮ মে সোমবার ‘শিল্পকলা পদক-২০১৭’ প্রদান করা হবে। রাষ্ট্রপতি আবদুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পদক প্রদান করবেন। দুপুর ২টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠানটি হবে।
 
লিয়াকত লাকী জানান, সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে এই পদক প্রদান করা হচ্ছে। এবার পঞ্চম বারের মতো এই পদক প্রদান করা হচ্ছে। গত চার বছরে ২৮ জন শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্বকে এই পদক প্রদান করা হয়েছে। আগামী বছর থেকে পদকের ক্যাটাগরি আরও তিনটি বিভাগ বৃদ্ধি পাবে। এর ফলে আগামী বছর থেকে দশটি বিভাগে ১০টি পদক দেয়া হবে।
 
তিনি বলেন, বাঙালি জাতির প্রতিটি সংগ্রাম,আন্দোলন ও অর্জনে এদেশের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের সকল শাখার মাধ্যমে তাঁদের অপরিসীম অবদান রেখেছেন। হাজার বছরের সমৃদ্ধ ঐতিহ্যের লালন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে চলেছেন আমাদের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা।
 
তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে তাঁরা নি:স্বার্থভাবে অবদান রেখে চলেছেন। তাঁদের অবদানকে সম্মান জানাতে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে। দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের কর্মকে মূল্যায়ণ করে সংস্কৃতির বিকাশ সাধনের লক্ষ্যে এই সম্মাননা প্রদান করা হয়।
 
লাকী জানান, শিল্পকলা পদক প্রদানের জন্য জাতীয়ভাবে ১৬ সদস্যের একটি কমিটি রয়েছে। কমিটির সদস্যরা বিচারিক কাজ সম্পন্ন করেন। একাডেমি এ ছাড়াও জেলা পর্যায়ে শিল্পকলা পদক প্রদান করে থাকে। সারাদেশের শিল্পীদের সন্মান জানানো হচ্ছে জেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে। জেলায় প্রতিবছর মোট ৩০৫ জনকে পদক প্রদান করা হয়।
 
সংবাদ সম্মেলনে জানান হয়, আগামীকাল পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুণীশিল্পীদের হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ। অনুষ্ঠান সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসির উদ্দিন অহমেদ। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি এবং স্বাগত বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা পর্ব ও পদক প্রদান শেষে অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী।
 
ইত্তেফাক/রেজা
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪১
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬