সংস্কৃতি | The Daily Ittefaq

বঙ্গবন্ধু হত্যা নিয়ে চিত্রকরদের চিত্রমালায় এবারের অনিন্দ্য

বঙ্গবন্ধু হত্যা নিয়ে চিত্রকরদের চিত্রমালায় এবারের অনিন্দ্য
পাভেল মাহমুদ১৩ জুন, ২০১৮ ইং ২০:৩৯ মিঃ
বঙ্গবন্ধু হত্যা নিয়ে চিত্রকরদের চিত্রমালায় এবারের অনিন্দ্য
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ড অবলম্বনে চিত্রমালায় সাজানো হয়েছে এবারের অনিন্দ্য আষাঢ়-১৪২৫ সংখ্যাটি। 
এই প্রথম শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ছোট কাগজ ‘অনিন্দ্য’ চিত্রমালার মাধ্যমে তুলে এনেছে সেদিনের ঘটনাকে। 
মানব সভ্যতার ইতিহাসে- বঙ্গবন্ধু হত্যার ঘৃণিত অধ্যায়ের এই স্মৃতি চিত্রকরদের হাতেও পেয়েছে স্বতঃস্ফূর্ত অভিব্যক্তি। যারা এই সংখ্যাটি হাতে নেবেন তারা দেখতে পাবেন বাঙালির শ্রেষ্ঠ সন্তানের রক্ত ক্ষরণ। আবার মনে করিয়ে দেবে- যার হাত ধরে বাঙালি ও বাংলাদেশের মুক্তি এসেছিল সেই মহানায়ককে।
সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুরকে কেবল হত্যা করা হয়নি। হত্যা করা হয়েছিল বাঙালিকে। তিনি ধারণ করতেন বাঙালির আকাঙ্খা ও স্বপ্নকে। স্বপ্নহীন ও আকাঙ্খাহীন জাতি, মৃত্যুতে অভিভূত হয়। সেদিন বাঙালি জাতিকে আঘাত করা হয়েছিল। বাঙালি মুমূর্ষু নর-নারীর আর্তনাদের ইতিহাসকে যিনি বদলে দিয়ে স্বোপার্জিত স্বাধীনতার কলেবরে মুক্ত বাংলাদেশকে মহাবিশ্বের করতল বহমান করেছিলেন- সেই গণনায়ককে খুন করে রক্তপান সভ্য দুনিয়দারিতে আদিমতার বিনির্মাণ। 
সম্পাদক হাবিব ওয়াহিদ বরাবরের মতোই ব্যতিক্রমী চিন্তা-ধারার প্রয়াস রাখতে চেয়েছেন এই সংখ্যায়। যা এরই মধ্যে শিল্প সমঝদার ও ক্রেতাদের মধ্যে বেশ সাড়া ফেলেছে। বহুযত্নে অসম্ভব পরিশ্রমের ফসল আষাঢ় সংখ্যাটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।
 
ইত্তেফাক/এমআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৭ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯