সংস্কৃতি | The Daily Ittefaq

আজ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ২৭তম মৃত্যুবার্ষিকী

আজ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ২৭তম মৃত্যুবার্ষিকী
মোংলা (বাগেরহাট) সংবাদদাতা২১ জুন, ২০১৮ ইং ০৯:৩৪ মিঃ
আজ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ২৭তম মৃত্যুবার্ষিকী
 
‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখ’ গানের স্রষ্টা কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর আজ ২৭তম মৃত্যুবার্ষিকী। সত্তর দশকের অন্যতম এই কবি ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে মারা যান।
 
দিনটি স্মরণে রুদ্র স্মৃতি সংসদ আজ কবির গ্রামের বাড়ি মোংলার মিঠেখালিতে সকালে শোভাযাত্রা সহকারে কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করেছে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের মোংলা শাখা ও মোংলা প্রেসক্লাব সন্ধ্যা ৬টায় প্রেসক্লাব মিলনায়তনে কবির স্মরণে স্মরণসভার আয়োজন করেছে। স্মরণসভা শেষে রুদ্রের কবিতা আবৃত্তি ও রুদ্রের গান পরিবেশিত হবে। পাশাপাশি, কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘রুদ্রসমগ্র’ নামে কবির জীবনী, সকল সৃষ্টি, আলোকচিত্র, গান ইত্যাদি নিয়ে তৈরি হয়েছে ওয়েবসাইট (www.ruddroms.com)।
 
স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য ও অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। ‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখ’ গানটির জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি প্রদত্ত ১৯৯৭ সালের শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা লাভ করেন। ‘উপদ্রুত উপকূল’ ও ‘ফিরে চাই স্বর্ণগ্রাম’ কাব্যগ্রন্থ দুটির  জন্য ‘সংস্কৃতি সংসদ’ থেকে পর পর দু’বছর ‘মুনীর চৌধুরী সাহিত্য পুরস্কার লাভ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯