সংস্কৃতি | The Daily Ittefaq

মঞ্চে ঋত্বিক ঘটকের নাট্যজীবন

মঞ্চে ঋত্বিক ঘটকের নাট্যজীবন
ইত্তেফাক রিপোর্ট২৩ জুলাই, ২০১৮ ইং ০১:৩৫ মিঃ
মঞ্চে ঋত্বিক ঘটকের নাট্যজীবন

ঋত্বিক ঘটকের থিয়েটার জীবন নিয়ে মঞ্চে এসেছে নাটক ‘ঋত্বিক’। নাটকে উঠে এসেছে গণনাট্য সংঘের হয়ে নাটক নিয়ে তার বিপ্লবী ভাবনার কথা। পাশাপাশি ঘটনাপ্রবাহে যুক্ত হয়েছে ১৯৪৭ সালের দেশভাগের পটভূমি। বর্ণিত হয়েছে দেশভাগের কারণে শরণার্থী জীবনকে বেছে নিতে বাধ্য হওয়া ঋত্বিকের বেদনাময় আখ্যান। প্রযোজনাটি মঞ্চে এনেছে তারুণ্যনির্ভর নাট্যদল থিয়েটার ৫২। এটি দলের চতুর্থ প্রযোজনা। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান। গতকাল রবিবার সন্ধ্যায় বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনের নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হয়। উদ্বোধনী মঞ্চায়ন হয় শনিবার।

নাটকটির নাম ভূমিকায় অভিনয় করেছেন গোলাম শাহরিয়ার সিক্ত। অন্যান্য চরিত্রে রূপ দিয়েছেন জয়িতা মহলানবীশ, নজরুল ইসলাম সোহাগ, আদিব মজলিস খান, আদ্রিতা রহমান, মোহাম্মদ সৈকত আহম্মেদ রনি, মোহাম্মদ রাসেল খান আঁঁয়াশ, আইরিন সিদ্দিকী ও মোহাম্মদ ইব্রাহিম তারেক। প্রযোজনাটির মঞ্চ পরিকল্পনা করেছেন নজরুল ইসলাম সোহাগ। মিজানুর রহমানের সংগীত পরিকল্পনায় আলোক পরিকল্পনা করেছেন আসলাম অরণ্য ও প্রিন্স আদ্রিতা। পোশাক পরিকল্পনা করেছেন জয়িতা মহলানবীশ।

ত্রিংশ শতাব্দী নাটকের ৪৯তম মঞ্চায়ন

নাট্যসংগঠন স্বপ্নদলের দর্শকনন্দিত প্রযোজনা ত্রিংশ শতাব্দীর ৯৪তম মঞ্চায়ন অনুষ্ঠিত হলো গতকাল। এদিন সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয় নাটকটি। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনাটির রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। প্রযোজনাটিতে ছিলেন জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ণ, সামাদ ভূঞা, শিশির সিকদার, জেবুন নেসা, শাখাওয়াত শ্যামল, মেহেদী রানা, সোনালী রহমান, অর্ক অপু ও জাহিদ রিপন।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩