সংস্কৃতি | The Daily Ittefaq

যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত
ইত্তেফাক রিপোর্ট২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০১:২৮ মিঃ
যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত
বিশ্ব শান্তি ও সমপ্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখার দৃঢ় অঙ্গীকারের মধ্যদিয়ে শুক্রবার যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের পরিবেশে পবিত্র আশুরা পালন করা হয়। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও সংগঠন নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, মিলাদ , দোয়া মাহফিল এবং তাজিয়া মিছিল।
 
পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেন। দিনটি পালনে সংবাদপত্র ও বিভিন্ন গণমাধ্যম আশুরার তাত্পর্য তুলে ধরে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করে। রাজধানী ঢাকাসহ সারাদেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। দিনটি ছিল সরকারি ছুটি। আশুরা উপলক্ষে অনেক মুসলমান দুইটি রোজা রাখেন।
 
কারবালার শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার স্মরণে শুক্রবার সকালে হোসেনি দালানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় তাজিয়া মিছিল বের করা হয়। এসব মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ধানমন্ডি লেকের কাছে গিয়ে শেষ হয়। রাজধানীতে আইন-শৃংখলা বাহিনী শান্তিপূর্ণ মিছিল অনুষ্ঠানে সহায়তা করে।
 
পবিত্র আশুরা উপলক্ষে শুক্রবার বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ‘আশুরার গুরুত্ব ও তাত্পর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলেম ওলামারা আশুরার তাত্পর্য তুলে ধরে বক্তব্য রাখেন।
 
প্রায় ১ হাজার ৩৩৫ বছর আগে এই দিনে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লামের দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা:) কারবালা প্রান্তরে তার ৭২ জন অনুসারিসহ ইয়াজিদের বাহিনীর হাতে শহীদ হন। ১০ মহররম হযরত ইমাম হোসেইন (রা:) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করেই বিশ্ব মুসলিম সমপ্রদায় যথাযোগ্য মর্যাদায় এই দিবসটি পালন করে থাকে। এছঅড়া এই দিন ইসলামের ইতিহাসের অনেক তাত্পর্যপুর্ণ ঘটনার সাক্ষ্য বহন করে।
 
ইত্তেফাক/নূহু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭