শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিল্প মন্ত্রণালয় খাতে এডিপিভুক্ত প্রকল্পের অর্থ দ্রুত ছাড় দেয়ার পরামর্শ

আপডেট : ২৯ নভেম্বর ২০১৮, ১৭:৩৮

চলতি অর্থবছরে এডিপিতে অন্তর্ভুক্ত শিল্প মন্ত্রণালয়ের ৪৭টি প্রকল্প বাস্তবায়নে দ্রুত অর্থ ছাড় দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় বৃহস্পতিবার এ পরামর্শ দেয়া হয়।

সভায় জনানো হয়, এসব প্রকল্পে ১ হাজার ৫৭ কোটি ৫৯ লাখ টাকা বরাদ্দ রয়েছে। এর মধ্যে জিওবি খাতে ৯শ’ ৩৮ কোটি ২৬ লাখ টাকা, প্রকল্প সাহায্য খাতে ৪৯ কোটি ৫৩ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ৭০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

সভায় অর্থছাড়ের পরপরই তা খরচের বিষয়ে নিবিড় তদারকি নিশ্চিত করতে বলা হয়েছে। নিয়ম অনুযায়ী অর্থখরচের জন্য প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের প্রশিক্ষণের আওতায় নিয়ে আসার ওপরও জোর দেয়া হয়।

সভায় প্রকল্প সংশ্লিষ্ট মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন। মামলার অজুহাতে প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রতা গ্রহণযোগ্য হবে না বলে সভায় সবাইকে সতর্ক করা হয়।

ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা, কর্পোরেশন প্রধান এবং প্রকল্প পরিচালকদের প্রকল্প সংশ্লিষ্ট এলাকার জনগণকে প্রকল্পের সুবিধা সম্পর্কে জানাতে গণমাধ্যমে প্রচার কার্যক্রম জোরদারের নির্দেশনা দেয়া হয়। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার এ সভা অনুষ্ঠিত হয়।

এসময় ভারপ্রাপ্ত শিল্পসচিব বলেন, করদাতা হিসেবে জনগণ প্রকল্পের সুবিধা সম্পর্কে জানার অধিকার রাখেন। তিনি প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি এর সুবিধা সম্পর্কে জানাতে টেলিভিশন কমার্শিয়াল, স্পট রিপোর্টিং, টকশো, বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়াসহ প্রচার মাধ্যমের বিভিন্ন উপকরণ ব্যবহারের পরামর্শ দেন।

সভায় শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও কর্পোরেশনের প্রধান এবং সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন। বাসস

ইত্তেফাক/কেকে