শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

রাবি চারুকলার শিক্ষার্থীরা নিজেদের গড়া ভাস্কর্য ছড়িয়ে ফেলল রাস্তায়

রাবি চারুকলার শিক্ষার্থীরা নিজেদের গড়া ভাস্কর্য ছড়িয়ে ফেলল রাস্তায়
রাবি সংবাদদাতা১৯ এপ্রিল, ২০১৭ ইং ০০:৫৯ মিঃ
রাবি চারুকলার শিক্ষার্থীরা নিজেদের গড়া ভাস্কর্য ছড়িয়ে ফেলল রাস্তায়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মৃিশল্প ও ভাস্কর্য বিভাগের শিক্ষার্থীদের গড়া সব ভাস্কর্য উপড়ে ফেলেছে বিভাগেরই শিক্ষার্থীরা। গত সোমবার রাত ১২টার দিকে চারুকলা অনুষদ চত্বরের ভাস্কর্যগুলো উপড়ে ছড়িয়ে-ছিটিয়ে রাখে শিক্ষার্থীরা। রাতের আঁধারে ভাস্কর্য উপড়ে ফেলা নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

সরেজমিনে দেখা যায়, চারুকলা অনুষদ চত্বরে মৃিশল্প ও ভাস্কর্য শিক্ষার্থীদের গড়া কয়েকশ ভাস্কর্য কে বা কারা উপড়ে ফেলেছে। অনুষদের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সোমবার রাতের আঁধারে এগুলো উপড়ে রাস্তা ও শিক্ষকদের চেম্বারসহ বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে রাখা হয়েছে। তবে কোনো ভাস্কর্য ভাঙা হয়নি। অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান জানান, মৃিশল্প ও ভাস্কর্য বিভাগের শিক্ষার্থীরাই এসব ভাস্কর্য উপড়ে ছড়িয়ে-ছিটিয়ে রেখেছে। গতকাল           মঙ্গলবার দুপুরে ভাস্কর্য বিভাগের কয়েকজন শিক্ষার্থী জানান, দীর্ঘদিন ধরে আমাদের বানানো ভাস্কর্যগুলো এখানে জীর্ণ দশায় পড়ে আছে। এগুলোর পরিচর্যা হয় না। দীর্ঘদিন ধরে এই চত্বরে প্রাচীর নির্মাণের জন্য শিক্ষকদের নিকট দাবি জানালেও তা আজ পর্যন্ত নির্মাণ করা হয়নি। প্রাচীর না থাকায় এর আগে রহিরাগতরা এসে বেশ কয়েকটি ভাস্কর্য ভেঙে ফেলেছিল। তবে আমরা কোনো ভাস্কর্য ভাঙিনি। এগুলো সংস্কারের দাবিতে উল্টিয়ে রেখেছি। যাতে শিক্ষকরা দ্রুত সমস্যার সমাধান করেন।

বিশ্ববিদ্যালয়ের মৃিশল্প ও ভাস্কর্য বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা শরীফ আনোয়ার বলেন, ‘এ বিষয় নিয়ে আমরা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে বসে জানতে পেরেছি, আমাদের বিভাগের ৬-৭ জন শিক্ষার্থী প্রতিবাদ স্বরূপ এ কাজ করেছে। তবে এটি কোনো প্রতিবাদের ভাষা নয়।

শিক্ষার্থীদের এমন কাণ্ডের নিন্দা জানিয়ে তিনি বলেন, ‘শিক্ষার্থীরা যে দাবি জানিয়েছে তার কোনো লিখিত ডকুমেন্ট নেই। ভাস্কর্য উপড়ে ফেলার মাধ্যমে তারা দেশের শিল্পী সমাজকে আঘাত করেছে। তারা অন্য ভাবে তাদের দাবি জানাতে পারত। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ মে, ২০১৭ ইং
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৪
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬