শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন
গাজীপুর প্রতিনিধি১৮ মে, ২০১৭ ইং ২১:৪৩ মিঃ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের শিক্ষার মানোন্নয়নে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় ১ম ব্যাচে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, রসায়ন ও মার্কেটিং বিষয়ে ২৮ দিনব্যাপী বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
 
বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুরস্থ একাডেমিক ভবনের সিনেট হলে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়টির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।
 
প্রধান অতিথি প্রফেসর আবদুল মান্নান তার বক্তৃতায় বলেন, 'স্বল্প সময়ের ব্যবধানে আমাদের দেশে শিক্ষার বহুমাত্রিক বিস্তৃতি ঘটেছে। এখন প্রয়োজন সর্বক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা। আর দক্ষ, পেশাদার ও জ্ঞানসম্পন্ন শিক্ষক ব্যতীত তা অর্জন সম্ভব নয়। কলেজ শিক্ষার উন্নয়ন প্রকল্প জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।' সভাপতির ভাষণে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, 'সংখ্যা বিচারে শিক্ষাক্ষেত্রে আমাদের অনেক অগ্রগতি হয়েছে। এখন আবশ্যক জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে নিত্য পরিবর্তনীয় ধ্যান-ধারণার সঙ্গে সঙ্গতি রেখে প্রয়োজনীয় তথ্য-প্রযুক্তি অবলম্বন করে শিক্ষার মানোন্নয়ন।'
 
তিনি জানান এ কর্মসূচির আওতায় জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহের ১৫ হাজার শিক্ষক, ৭০০ অধ্যক্ষ, ৩০০ মাস্টার্স ট্রেইনারসহ মোট ১৬ হাজার ব্যক্তি দেশে ও বিদেশে প্রশিক্ষণের সুযোগ পাবেন।'
 
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান, আইইউটি'র উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রো ভাইস-চ্যান্সেলর ড. মো. মশিউর রহমান, ট্রেজারার অধ্যাপক মো. নোমান উর রশীদ, সিইডিপি'র ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক প্রফেসর মো. নূরুল হুদা, কোর্স উপদেষ্টাবৃন্দ, পেডাগজি এক্সপার্টসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালন করেন ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন।
 
ইত্তেফাক/জামান
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ জুলাই, ২০১৭ ইং
ফজর৪:০১
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৮
এশা৮:০৯
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪৩