শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

চবির ভর্তি পরিক্ষার তারিখ পরিবর্তন

চবির ভর্তি পরিক্ষার তারিখ পরিবর্তন
চবি প্রতিনিধি১৩ আগষ্ট, ২০১৭ ইং ২১:৪৯ মিঃ
চবির ভর্তি পরিক্ষার তারিখ পরিবর্তন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পরির্বতন করা হয়েছে। আগামী ২৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চারটি ইউনিটে ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোছাইন। 
 
এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় দেয়া হয়েছিল একই তারিখে। এর প্রতিবাদে দৈনিক ইত্তেফাকে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদনের ভিত্তিতে রবিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় ভর্তি পরিক্ষার তারিখ ও ইউনিট কমিয়ে আনা হয়। 
 
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় একই তারিখে হওয়া শিক্ষার্থীরা বিপাকে পড়ে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় এই সিন্ধান্ত পরিবর্তন করে আগামী ২৬ অক্টোবর থেকে ৩০ শে অক্টোবর করা হয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের সুবিধার্থে দশটি ইউনিট থেকে কমিয়ে চারটি ইউনিটে আনা হয়েছে । এই চারটি ইউনিট হচ্ছে ক, খ, গ ও ঘ। ক ইউনিটের আওতায় হচ্ছে বিজ্ঞান বিভাগ, খ ইউনিটের আওতায় হচ্ছে মানবিক বিভাগ, গ ইউনিটের আওতায় হচ্ছে ব্যবসা শিক্ষা বিভাগ এবং ঘ ইউনিটের আওতায় হচ্ছে সম্মলিত (বিজ্ঞান , মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগ)।
 
অন্যদিকে প্রতিটি বিভাগের পয়েন্ট তালিকা কমিয়ে আনা হয়েছে। বিজ্ঞান বিভাগের জন্য এস এস সি ও এইচ এসসি দুটিতে আলাদা করে জিপিএ ৩ থাকতে হবে এবং মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। মানবিক বিভাগের জন্য এস এস সি ও এইচ এসসি দুটিতে আলাদা করে জিপিএ ২.২৫ থাকতে হবে এবং মোট জিপিএ ৫.৫ । ব্যবসা বিভাগের জন্য এস এস সি ও এইচ এসসি দুটিতে আলাদা করে জিপিএ ৩ থাকতে হবে এবং মোট জিপিএ ৬.৫ ।
 
ভর্তি পরিক্ষার আবেদন করতে পারবে শুধু ২০১৭ সালে যারা এইচএসসি পরীক্ষায় পাস করেছে।
 
 
ইত্তেফাক/ইউবি
 
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:১৩
যোহর১২:১৩
আসর৪:১৯
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:৫৪