শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

ঢাবি শিক্ষকের বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ

ঢাবি শিক্ষকের বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক১২ অক্টোবর, ২০১৭ ইং ২৩:০০ মিঃ
ঢাবি শিক্ষকের বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু মূসা মো. আরিফ বিল্লাহ’র বিরুদ্ধে শ্রেণীকক্ষে এক ছাত্রীকে ইভটিজিংয়ের অভিযোগ উঠেছে। অভিযোগের ভিত্তিতে ওই ছাত্রী সংশ্লিষ্ট সকল ক্লাস, পরীক্ষা থেকে ওই শিক্ষককে অব্যহতি দেওয়া হয়েছে। তবে অভিযুক্ত শিক্ষক বলছেন, প্রতিহিংসা চরিতার্থ করার জন্য তার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে।

জানা যায়, শ্রেণিকক্ষে আরিফ বিল্লাহ তৃতীয় বর্ষের এক ছাত্রীর পোশাক নিয়ে বিরূপ মন্তব্য করেন। এতে ওই ছাত্রী গত ১০ অক্টোবর বিভাগীয় ছাত্র উপদেষ্টা মোহাম্মদ আহসানুল হাদী বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগে ওই ছাত্রী শ্রেণিকক্ষে তাকে নিয়ে বিরূপ মন্তব্য করার কথা উল্লেখ করেন।

অভিযোগের বিষয়ে আরিফ বিল্লাহ বলেন, শ্রেণিকক্ষে তো অনেক ছাত্র-ছাত্রী ক্লাস করেন। আমি তাকে নিয়ে কটুক্তি করলে ক্লাস প্রতিনিধিই অভিযোগ দিত। প্রতিহিংসাবশত এই অভিযোগ বলে তিনি দাবি করেন।

জানা যায়, আরিফ বিল্লাহ বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও ফারসি ভাষা সাহিত্য বিভাগের অধ্যাপক সাইফুল ইসলাম খানের বিরুদ্ধে অন্যের বই জালিয়াতি, গবেষণায় চৌর্যবৃত্তিসহ সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বরাবর একাধিক অভিযোগ করেন। এমফিল জালিয়াতি হওয়ায় গত ১৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সাইফুল ইসলাম খানকে সকল পরীক্ষা এবং থিসিস সুপারভাইজিং এর কার্যক্রম থেকে তিন বছরের জন্য অব্যাহতি দেওয়া হয়। এতে আরিফ বিল্লাহ সাইফুল ইসলাম খানের বিরাগভাজন হন।

অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার বিভাগের একাডেমিক কমিটি একটি জরুরি মিটিং আহ্বান করে। মিটিংয়ে আরিফ বিল্লাহ ছাত্রীকে ইভটিজিং করেছেন বলে অভিযোগ করা হয়। যদিও ছাত্র উপদেষ্টা প্রথমে কটুক্তি করেছেন বলে আরিফ বিল্লাহকে জানান। আরিফ বিল্লাহ তার বিরুদ্ধে আনীত অভিযোগের কপি চাইলেও তাকে দেওয়া হয়নি। যদিও অভিযুক্ত শিক্ষক তার বিরুদ্ধে কি অভিযোগ সেটা জানার অধিকার রাখেন।

এ বিষয়ে জানতে বিভাগীয় চেয়ারম্যান আবদুস সবুর খানকে ফোন দেওয়া হলে তিনি রিসিভ করেননি।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, আমার কাছে একটি অভিযোগ দেওয়া হয়েছে। আমরা তদন্ত কমিটি করে বিষয়টি দেখবো।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯