শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

বেরোবিতে ক্যাম্পাস নেটওয়ার্কিং কার্যক্রম স্থগিত

বেরোবিতে ক্যাম্পাস নেটওয়ার্কিং কার্যক্রম স্থগিত
বেরোবি প্রতিনিধি১৩ মার্চ, ২০১৮ ইং ১১:২৫ মিঃ
বেরোবিতে ক্যাম্পাস নেটওয়ার্কিং কার্যক্রম স্থগিত
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) উদ্বোধনের ১৩ দিনের মধ্যেই বন্ধ হয়ে গেছে ক্যাম্পাস নেটওয়ার্কিং কার্যক্রম। গত ৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ এ কাজের উদ্বোধন করার মাত্র ১৩ দিন পর ২২ ফেব্রুয়ারি থেকে অজানা কারণে ক্যাম্পাস নেটওয়ার্কিং কার্যক্রম স্থগিত হয়ে যায়।
 
জানা যায়, বিশ্বব্যাংকের অর্থায়নে এবং বাংলাদেশ এডুকেশন কোয়ালিটি এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (হেকেপ) এর অধীনে বিডিরেন এ ওয়াফাই সংযোগ স্থাপনের কাজ শুরু করে। এর আগে ২০১৩ সালে কাজটি শুরু করার জন্য ইউজিসিতে প্রস্তাব দেয়া হয়। কিন্তু প্রজেক্টে যে পরিমাণ টাকা খরচ হবে সেই পরিমাণ টাকা না থাকায় কাজটি বন্ধ হয়ে যায়। এরই ধারাবাহিকতায় এক বছর মেয়াদী এই প্রকল্পের কাজ গত মাসে শুরু হয়। বিশ্ববিদ্যালয়ে ওপেন কাট প্রসেসিংয়ে প্রায় ২০টির মতো জয়েন্ট বক্স (ক্যাবল সংযোগস্থল) তৈরির কাজ চলছিলো। এরমাঝেই এ কাজ বন্ধ হয়ে যায়।
 
এ বিষয়ে জানতে চাইলে ক্যাম্পাস নেটওয়ার্কিং কার্যক্রম কমিটির সদস্য ড. আর এম হাফিজুর রহমান বলেন, 'আমরা চেয়েছিলাম মেশিন দিয়ে মাটির গভীরে (এইচডিডি) ক্যাবল স্থাপন করতে। কিন্তু, বিডি রেনের মাধ্যমে কাজগুলো ওপেন কাট (সরাসরি খনন) প্রসেসিংয়ে হয়ে আসছিলো। এ প্রক্রিয়ায় খনন করে ক্যাবল বসালে পরবর্তী সময়ে ভবন এবং অন্যান্য স্থাপনা তৈরির সময় সমস্যা হয়ে দাঁড়াতো। এছাড়া, বিশ্ববিদ্যালয়ে এমন কিছু স্থান আছে যেখানে মেশিন দিয়ে না খুঁড়ে সরাসরি খোঁড়া সম্ভব নয়। এ ব্যাপারটি বুঝতে পেরে গত ২২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিয়াজোঁ অফিসে এক বৈঠক অনুষ্ঠিত হয় এবং ওপেন কাট প্রসেসিং প্রয়োগের অনুমোদন প্রদান করা হয়। কিন্তু, সমস্যা থাকায় আমরা রিভাইজড প্লান না আসা পর্যন্ত কাজটি স্থগিত করে রেখেছি।'
 
ইত্তেফাক/এসএস
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২