শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

বেরোবির সাত বিভাগের শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত

বেরোবির সাত বিভাগের শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত
অনলাইন ডেস্ক২১ মে, ২০১৮ ইং ২১:০০ মিঃ
বেরোবির সাত বিভাগের শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাত বিভাগে নতুন করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চার মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। স্থগিত হওয়া বিভাগ সাতটি বিভাগ হলো- বাংলা, ইংরেজি, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, ইলেক্ট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং দুর্যোগ ব্যবস্থাপনা। 
 
এক রিটের শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের  বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয় সিলেকশন বোর্ড কর্তৃক সুপারিশকৃতদের নিয়োগ দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। শিক্ষা সচিব, বেরোবি উপাচার্য, রেজিস্ট্রারসহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।
 
আদেশের বিষয়ে অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম সাংবাদিকদের বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাতটি বিভাগে শিক্ষক নিয়োগের জন্য এক বছর আগে সাক্ষাৎকার নেয়া হয়। কিন্তু এখনো কাউকে নিয়োগ দেওয়া হয়নি। এই নিয়োগ না দিয়ে সম্প্রতি শিক্ষক নিয়োগের জন্য নতুন করে বিজ্ঞপ্তি দেয়া হয়।
 
গত বছরের ৯ ফেব্রুয়ারি বাংলা, ইংরেজি, ইতিহাসসহ ১৫টি বিভাগে ২৫ জন প্রভাষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এই সাতটি বিভাগে নিয়োগে সাক্ষাৎকার প্রক্রিয়া সম্পন্ন করা হয়। কিন্তু এই নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণ করা হয়নি-এ অভিযোগ করে রিট আবেদন করেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক তাবিউর রহমান প্রধান।
 
ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বাকি আট বিভাগের শিক্ষক নিয়োগের সাক্ষাৎকার প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। পরবর্তীতে একই বছরের ৭ আগস্ট রিট আবেদন প্রত্যাহার করে নেন তাবিউর রহমান। এ অবস্থায় গত ৩ এপ্রিল সাত বিভাগে শিক্ষক নিয়োগের জন্য পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই বিজ্ঞপ্তির ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন তিনজন। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।
 
কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২