শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

ঢাবি উপাচার্যকে নিপীড়নবিরোধী স্মারকলিপি

ঢাবি উপাচার্যকে নিপীড়নবিরোধী স্মারকলিপি
বিশ্ববিদ্যালয় রিপোর্টার১৭ জুলাই, ২০১৮ ইং ২৩:৫২ মিঃ
ঢাবি উপাচার্যকে নিপীড়নবিরোধী স্মারকলিপি
শিক্ষার্থীদের ওপর নিপীড়নের বিচার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছেন নিপীড়নবিরোধী শিক্ষকরা।
 
তারা মঙ্গলবার দুপুরে উপাচার্য কার্যালয়ে গিয়ে এই স্মারকলিপি দেন। এসময় উপস্থিত ছিলেন ঢাবির প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানীসহ একাধিক সহকারী প্রক্টর।
 
নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র আবু রায়হান। লিখিত বক্তব্যে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে একের পর এক সন্ত্রাসী কার্যকালাপ বিদ্যামান আছে। বিভিন্ন সময়েই নানাভাবে ছাত্রদের ওপর জুলুম-নিপীড়নের ঘটনা ঘটছে। সম্প্রতি সময়ে তা এক নতুন মাত্রা পেয়েছে।
 
আরও বলা হয়, গত ৩০ জুন ঢাবি কেন্দ্রীয় লাইব্রেরির সামনে একদল সন্ত্রাসী বর্বর হামলা চালিয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মারাত্মকভাবে আহত করা হয়েছে। সর্বশেষ গত রোববার কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়।
 
বারবার হামলা ও নিপীড়নের অংশ নেয়া ছাত্র নামধারী একই সন্ত্রাসীদের মধ্যে তীব্র ক্ষোভ হতাশা ও আস্থাহীনতা কাজ করছে উল্লেখ করে শিক্ষার্থীরা বলেন, শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তার দায়িত্বে থাকা প্রক্টর ও প্রক্টরিয়াল টিমের অব্যাহত ব্যর্থতায় তাদের প্রতি আর বিন্দুমাত্র আস্থা রাখতে পারছে না।  শিক্ষার্থীরা সন্ত্রাসমুক্ত ভয়ভীতিহীন গণতান্ত্রিক নিরাপদ বিশ্ববিদ্যালয়ের লক্ষ্যে শিক্ষার্থীদের ওপর নিপীড়নকারীদের বিরুদ্ধে দৃঢ় পদক্ষেপ নিয়ে ভয়-ভীতিহীন নিরাপত্তাহীনতার পরিবেশ থেকে ছাত্র শিক্ষকদের মুক্ত করার আহ্বান জানান। নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা ১৪জন হামলাকারীর ছবি চিহ্নিত করে উপাচার্যের কাছে জমা দেন।
 
এর জবাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, তদন্ত কমিটি আছে। স্মারকলিপিটি তাদের কাছে দেয়া হবে। এসময় শিক্ষার্থীরা ও সাংবাদিকরা উপাচার্যের কাছে কিছু প্রশ্ন করলেও তিনি জবাব না দিয়ে উঠে চলে যান।
 
ইত্তেফাক/আরকেজি
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭