শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় উপ-উপাচার্য হলেন প্রফেসর চৌধুরী জাকারিয়া

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় উপ-উপাচার্য হলেন প্রফেসর চৌধুরী জাকারিয়া
স্টাফ রিপোর্টার, রাজশাহী২৬ জুলাই, ২০১৮ ইং ২০:৩৯ মিঃ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় উপ-উপাচার্য হলেন প্রফেসর চৌধুরী জাকারিয়া

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় উপ-উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন রসায়ন বিভাগের প্রফেসর ড. চৌধুরী মোঃ জাকারিয়া। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। প্রজ্ঞাপনটি মন্ত্রণালয়ের ওয়েব সাইটেও প্রকাশ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর (সংশোধিত) ১৩ (১) ধারা অনুযায়ী অধ্যাপক ড. চৌধুরী মোঃ জাকারিয়াকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ প্রদান করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘উপ-উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ ৪ (চার) বছর হবে। তবে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে এর আগেই এ নিয়োগাদেশ বাতিল করতে পারবেন; উপ-উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন; তিনি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করবেন; তিনি বিশ্বিবিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও ভাইস-চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।’

প্রসঙ্গতঃ উল্লেখ্য যে, ১৯৫৩ সালে প্রতিষ্ঠার পর ১৯৮৫ সালে প্রথম উপ-উপাচার্য পায় রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রথম উপ-উপাচার্য পদে নিয়োগ পান প্রফেসর আমানুল্লাহ আহমদ। তখন থেকে এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ১৩ প্রফেসর উপ-উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন। এর আগে সর্বশেষ প্রফেসর আনন্দ কুমার সাহা ১২তম উপ-উপাচার্য হিসেবে গত বছরের ১৬ জুলাই নিয়োগ পান। তিনি অদ্যাবধি দায়িত্ব পালন করছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার বলেন, আমি প্রজ্ঞাপনের কপি হাতে পেয়েছি। নতুন উপ-উপাচার্যকে আমরা অভিনন্দন জানাচ্ছি। তিনি এখনো যোগদান করেননি। তবে আশা করছি, শিগগিরই তিনি যোগদান করবেন ও দায়িত্বভার বুঝে নেবেন।

যোগাযোগ করা হলে প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া বলেন, নিয়োগের প্রজ্ঞাপনের কপি পেয়েছি। শিগগিরই যোগদান করবো।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬