শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

বর্ধিত সেশন ফি আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

বর্ধিত সেশন ফি আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ
ফুলবাড়ি (দিনাজপুর) সংবাদদাতা১৬ আগষ্ট, ২০১৮ ইং ১৭:০০ মিঃ
বর্ধিত সেশন ফি আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ
দিনাজপুরের ফুলবাড়ি সরকারি কলেজের সম্মান শ্রেণির দ্বিতীয় বর্ষের বর্ধিত সেশন ফি আদায়ের প্রতিবাদে বৃহস্পতিবার বেলা ১২টায় বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।
 
বিক্ষোভ প্রদর্শনকারী সম্মান শ্রেণির দ্বিতীয় বর্ষের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শরিফা আক্তার, বাংলা বিভাগের তানিয়া আক্তার, দর্শন বিভাগের হাশেম রহমান ও রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সুমন কুমার বলেন, কলেজের সম্মান শ্রেণির দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের সেশন ফি আদায়ের লক্ষ্যে গত ৮ আগস্ট ১৩৫৭ নম্বরের একটি স্মারকে তালিকা টানানো হয়েছে। তালিকায় মসজিদ ফি ৫০ টাকা, আবার ধর্মীয় ফি ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।
 
তারা আরো জানান, একইভাবে কলেজের শিক্ষার্থীদের জন্য পরিবহনের কোন যানবাহন না থাকলেও পরিবহন ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। কলেজের চিকিৎসার কোন ব্যবস্থা না থাকলেও চিকিৎসা ফি নির্ধারণ করা হয়েছে ২০ টাকা, রেডক্রিসেন্ট না থাকলেও রেডক্রিসেন্ট ফি ধরা হয়েছে ১২ টাকা, বিএনসিসি ৪০ টাকা, আবার রোভার স্কাউট ফি ২৫ টাকা, বিজ্ঞান ক্লাব না থাকলেও ফি ধরা হয়েছে ২০ টাকা। একইভাবে উন্নয়ন ফি ২০০ টাকা, অত্যাবশ্যকীয় ফি ৭০০ টাকাসহ ব্যবস্থাপনা ফি ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। ম্যাগাজিন প্রকাশ করা হবে বলে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৩০ টাকা হারে ফি আদায় করা হলেও কলেজে কোন ম্যাগাজিন প্রকাশ করা হয়নি।
 
শিক্ষার্থীরা বলেন, এসব অযৌক্তিক ফি নির্ধারণের পর থেকে অধ্যক্ষের কাছে এসব ফি কমানোর জন্য দাবি দাওয়া করা হলেও তিনি এসব বিষয়ে কোন কর্ণপাত করছেন না। বাধ্য হয়ে শিক্ষার্থীরা তাদের দাবি দাওয়া নিয়ে বিক্ষোভ করছে।
 
অধ্যক্ষ প্রফেসর মো. নজমুল হক বলেন, মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী ফিগুলো নির্ধারণ করা হয়েছে। আগামীতে কলেজে শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান ক্লাব গঠন করা হবে। তবে পরিবহনের সাথে যাতায়াত ফি হবে। কলেজে পরিবহনের ব্যবস্থা না থাকলেও আদায়কৃত পরিবহণ ফি-এর টাকা দিয়েই কলেজের কাজে শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ডে যাতায়াতের কাজে ব্যয় করা হবে। তবে যেসব বিষয়গুলো বিগত দিনে করা যায়নি সেগুলো অবশ্যই আগামীতে করা হবে। শিক্ষার্থীদের সাথে বিষয়গুলো নিয়ে আলোচনায় বসার জন্য বলা হলেও তারা আলোচনায় না বসে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে। তবে শিক্ষার্থীদের সাথে আলোচনার মাধ্যমে কোন সমস্যা থাকলে সেগুলো নিরসনের উদ্যোগ নেওয়া হবে। 
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০