শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

ঢাকা বিশ্ববিদ্যালয় গণতন্ত্রের সুতিকাগার: উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয় গণতন্ত্রের সুতিকাগার: উপাচার্য
অনলাইন ডেস্ক০৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৯:৫৫ মিঃ
ঢাকা বিশ্ববিদ্যালয় গণতন্ত্রের সুতিকাগার: উপাচার্য
ফাইল ছবি
ঢাকা বিশ্ববিদ্যালয় গণতন্ত্রের সুতিকাগার। এর একটি ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। স্বৈরাচারী দৃষ্টিভঙ্গি কিংবা অগণতান্ত্রিক কোনো কিছুর বিরুদ্ধে নিয়মতান্ত্রিক পদ্ধতিতে সাহসী কথা বলার ইতিহাস এ বিশ্ববিদ্যালয়ের রয়েছে।
 
আজ সোমবার বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘কালো দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতিত্বকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ কথা বলেন।
 
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিভঙ্গি মানবতাবাদী ও উদার নৈতিক যা সবসময়ই জয়ী হয়েছে। এখান থেকে শিক্ষা নিয়ে আমরা নিজ নিজ অবস্থানে কাজ করব এটিই হোক আজকের দিনের প্রত্যয়।
 
‘ইতিহাসের একটি চলমানতা আছে এবং সেই লক্ষ্যে নতুন প্রজন্মকে সেই দিনগুলোর কথা স্মরণ করিয়ে দিতে এই আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ এ কথা উল্লেখ করে উপাচার্য বলেন, ২০০৭ সালের এই দিনে বিশ্ববিদ্যালয় পরিবার তথা আবাসিক ছাত্রদের ওপর অমানবিক নির্যাতন করা হয়েছে এবং চারজন শিক্ষককেও গ্রেফতার করা হয়েছিল। কোনো প্রতিষ্ঠানের ওপর আঘাত কোনভাবেই আমাদের কাম্য নয়।’
 
সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ঢাবির শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, কারা নির্যাতিত শিক্ষক ও মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটের পক্ষ থেকে অধ্যাপক ড. আনোয়ার হোসেন, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবর প্রমুখ বক্তৃতা করেন।
 
দিবসটি উপলক্ষে সকালে অপরাজেয় বাংলার পাদদেশে এক মানববন্ধন পালন করা হয়। এছাড়া কালো দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা কালো ব্যাজ ধারণ করেন। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪