শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

কোন দেশে লেখাপড়ার খরচ কতো

কোন দেশে লেখাপড়ার খরচ কতো
অনলাইন ডেস্ক০৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং ২১:২৬ মিঃ
কোন দেশে লেখাপড়ার খরচ কতো
বিদেশে পড়ালেখা করতে যাওয়ার ইচ্ছা প্রায় সবারই থাকে। অন্য এক দেশে অন্যরকম মানুষের মাঝে পড়ালেখা করা, তাদের সঙ্গে বসবাস করা- ভাবতেই রোমাঞ্চ লাগে। এখানে কোন দেশের শিক্ষা ব্যবস্থার খরচ কেমন তা নিয়ে কিছু পরিসংখ্যান ও তথ্য তুলে ধরা হলো। এনিয়ে বিবিসি বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করে। 
 
প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে কিন্ডারগার্টেন থেকে মাধ্যমিক স্কুলের একজন শিক্ষার্থীর পেছনে গড়ে একটি পরিবারের খরচ হয় ৬৮৫ ডলার। এখন এই খরচ দ্বিগুণের মতো বেড়েছে। এই হিসেবে সব খরচ যোগ দিলে যুক্তরাষ্ট্রে ২০১৮ সালের শিক্ষা বছরে মোট খরচের পরিমাণ দাঁড়াবে ২,৭৫০ কোটি ডলার।
 
পড়ালেখার ক্ষেত্রে বেশি খরচ হয় কম্পিউটারের পেছনে। প্রত্যেক পরিবারে এই খরচ ২৯৯ ডলার। তারপরে স্কুলের  ইউনিফর্ম ২৮৬ ডলার। সবচেয়ে কম অর্থ খরচ হয় ফাইল, ফোল্ডার, বই, হাইলাইটারসহ অন্যান্য সামগ্রী। 
 
স্কুলে লেখাপড়ার জন্যে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং। এখানে বৃত্তি, ঋণ, রাষ্ট্রীয় সহযোগিতা এসব বাদ দিলে একজন শিক্ষার্থীর পেছনে অভিভাবকদেরকে তাদের নিজেদের পকেট থেকে খরচ করতে হয় এক লাখ ৩১ হাজার ১৬১ ডলার।
 
তারপরে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। সেখানে শিক্ষার্থীর পেছনে খরচ হয় ৯৯ হাজার ডলার। সিঙ্গাপুরে ৭১ হাজার ডলার। যুক্তরাষ্ট্রে ৫৮ হাজার ডলার। তবে ফ্রান্সে একটি পরিবারকে তাদের সন্তানের শিক্ষা জীবনের পেছনে খরচ করতে হয় ১৬ হাজার ডলার।
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১