শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী

আপডেট : ১৭ জানুয়ারি ২০১৯, ১৬:০৫

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, শিগগিরই দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠানো হবে এবং যমুনা নদীর ওপর আরো একটি নতুন সেতু তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। কর্ণফুলী টানেলের পর দেশের উত্তরপ্রান্তে ফুলছড়ি গ্রামে যমুনার নিচ দিয়ে দেশের দ্বিতীয় টানেল তৈরির পরিকল্পনাও ইতিমধ্যে সরকার হাতে নিয়েছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের অধিভুক্ত শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়মে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, ‘বর্তমান সরকার আগামী ৮০ থেকে ৯৯ বছরের দেশের উন্নয়নের জন্য একটি রোড ম্যাপ তৈরি করেছে। আমি বিশ্বাস করি তোমাদের মত তরুণ প্রজন্মের মাধ্যমেই সেই রোডম্যাপ পরিমার্জিত হয়ে বঙ্গবন্ধুর সত্যিকারের সোনার বাংলা গড়ে উঠবে।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ শাবিকে ‘ধূমপান ও র‌্যাগিংমুক্ত’ বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করে বলেন, ‘শাবিতে ধূমপান এবং র‌্যাগিং শাস্তিযোগ্য অপরাধ। বিশ্ববিদ্যালয়ের কোথাও প্রকাশ্যে ধূমপান করতে দেখলে কিংবা র‌্যাগিংয়ের ঘটনা ঘটলে ব্যবস্থা নেওয়া হবে। গত বছরও র‌্যাগিংয়ের অপরাধে বিশ্ববিদ্যালয় ২০ জনকে বহিষ্কার করা হয়েছে।’

এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সদস্য সচিব অধ্যাপক জহির উদ্দিন আহমেদ, ছাত্র উপদেষ্টা ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, স্কুল অব ফিজিক্যাল সাইন্স এর ডিন অধ্যাপক আহমেদ কবির, স্কুল অব লাইফ সাইন্স এর ডিন  অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান, স্কুল অব এপ্লাইড সাইন্স এ্যান্ড টেকনোলজির ডিন প্রফেসর ড. আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেস, স্কুল অব এগ্রিকালচার অ্যান্ড মিনারেল সাইন্স এর ডিন ড. মো. বেলাল হোসেন এবং রেজিস্ট্রার ইশফাকুল হোসেন।

আরও পড়ুনঃ গোপালগঞ্জে ইজিবাইক ছিনতাই করে চালককে হত্যা

এ সময় তানভীর আহমেদ এবং জুবায়দা গুলশান আরার সঞ্চালনায় বিভিন্ন বিভাগের শিক্ষক এবং নবীন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/নূহ