বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিক্ষার লক্ষ্য হবে পূর্ণাঙ্গ মানুষ গড়া: আতিউর রহমান

আপডেট : ১৭ জানুয়ারি ২০১৯, ২০:০৮

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, আমাদের শিক্ষার্থীরা যেন যথাযথ নৈতিক বোধ ও দক্ষতার সমন্বয়ে প্রকৃত অর্থেই মানুষের মতো মানুষ হিসেবে বেড়ে উঠতে পারে সে জন্য শিক্ষা ব্যবস্থার সংস্কারে নীতি-মনোযোগ দিতে হবে।

বৃহস্পতিবার খুলনা বিশ্ববিদ্যালয়ে নবীন বরণ অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফাইকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ড. আতিউর রহমান বলেন, ১৯৭১ সালে প্রকৃত অর্থেই দেশে মুক্তির আকাঙ্ক্ষার এক বিস্ফোরণ ঘটেছিলো। যা বাস্তবে রূপ দিয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির জনকের অগ্রণী উদ্যোগ এবং পরবর্তীতে তার সুযোগ্য কন্যার সেই উদ্যোগের ধারাবাহিকতা বজায় রাখার কারণেই বাংলাদেশ ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়িয়ে আজ সমৃদ্ধির পথে হাঁটতে পারছে।

আরো পড়ুন: হজের বিমান ভাড়া কমলো যাত্রীপ্রতি ১০ হাজার টাকা

তিনি বলেন, কাঙ্ক্ষিত উন্নয়নের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার গুরুত্ব অপরিসীম। দেশের বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থী এবং শিল্প খাতের মধ্যে যোগসূত্র হিসেবে অনন্য ভূমিকা রাখতে পারে। এ জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্যোক্তা বিকাশ কেন্দ্রসহ ইনোভেশন হাব গড়ে তুলতে সরকারি সহায়তা দরকার।

ত্যাগের সংস্কৃতি ও উত্তরাধিকারের বিষয়ে সদা সচেতন থাকার আহ্বান জানিয়ে আতিউর রহমান বলেন, সোনার বাংলা গড়ার এই অভিযাত্রাকে অব্যাহত রাখতে মেগা অবকাঠামো নির্মাণ এবং মানব সম্পদের দক্ষতা বৃদ্ধির যে নীতি গৃহীত হয়েছে সেগুলো চলমান রাখতে হবে। গতি বাড়াতে হবে এবং কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

ইত্তেফাক/জেডএইচ